ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: ঢেঁড়শকে আমারা সধারণত মনে করি গুরুত্ত্বহীন৷ কিন্তু এই ঢেঁড়শ আমাদের শরীরে অজান্তেই অনেক উপকার করে৷ ঢেঁড়শের কিছু গুণ রয়েছে যা শরীরকে অনেক রোগ থেকে রক্ষা করে৷

আসুন ঢেঁড়শের পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে জেনে নিই:

পুষ্টিগুণ: প্রতি ১০০ গ্রাম ঢেঁড়শে রয়েছে শক্তি ১৪৫ কিজু, শর্করা ৭.৬ গ্রাম, ফাইবার ৩.২ গ্রাম, স্নেহ পদার্থ ০.১ গ্রাম, প্রোটিন ২.০ গ্রাম, ভিটামিন সি (২৫%) ২১ মিলিগ্রাম, ক্যালসিয়াম (৮%) ৭৫ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম (১৬%) ৫৭ মিলিগ্রাম। ঢেঁড়শ অত্যন্ত পুষ্টিকর ও ঔষধিগুণ সম্পন্ন একটি সবজি। যা আমাদের শরীরের অনেক উপকারে আসে।

আরও পড়ুন: জেনে নিন শিমের পুষ্টিগুণ ও উপকারিতা

উপকারিতা: 
শ্বাসকষ্ট প্রতিরোধে: ঢেঁড়শের মধ্যে রয়েছে ভিটামিন সি, অ্যান্টি ইনফ্লামেটোরি এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। অ্যাজমার লক্ষণ বৃদ্ধি প্রতিরোধে এবং অ্যাজমার আক্রমণ থেকে রক্ষা করতে ঢেঁড়স বেশ উপকারী।

কোলেস্টেরল কমায়: বাজে কোলেস্টেরল কমায় ঢেঁড়সের মধ্যে রয়েছে সলিউবল ফাইবার (আঁশ) পেকটিন, যা রক্তের বাজে কোলেস্টেরলকে কমাতে সাহায্য করে এবং অ্যাথেরোসক্লোরোসিস প্রতিরোধ করে।

রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়: ঢেঁড়শ রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়। এর মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট। এ ছাড়া আরো প্রয়োজনীয় মিনারেল যেমন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ যা রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়।

ভ্রুণ তৈরিতে: গর্ভাবস্থায় ভ্রূণ তৈরির জন্য ভালো ঢেঁড়স গর্ভাবস্থায় ভ্রূণের মস্তিষ্ক তৈরিতে সাহায্য করে, মিসক্যারেজ হওয়া প্রতিরোধ করে।

ত্বকের বিষাক্ত পদার্থ দূর করে: ঢেঁড়শ ত্বকের বিষাক্ত পদার্থ দূর করে শরীরের টিস্যু পুনর্গঠনে ও ব্রণ দূর করতে সাহায্য করে।

দৃষ্টি ভালো রাখে: ঢেঁড়শে আছে বেটা ক্যারোটিন, ভিটামিন এ, অ্যান্টি অক্সিডেন্ট, লিউটিন যা চোখের গ্লুকোমা, চোখের ছানি প্রতিরোধে সাহায্য করে।

ত্বকের বিষাক্ত পদার্থ দূর করে: ঢেঁড়শ কোলন ক্যানসারের ঝুঁকি কমায়। ঢেঁড়সের উচ্চমাত্রার অ্যান্টি অক্সিডেন্ট ক্ষতিকর ফ্রি রেডিকেলসের বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করে।

আরও পড়ুন: শসার পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

হজমে সহায়ক: ঢেঁড়শে রয়েছে উচ্চ পরিমাণ আঁশ যা হজমে সাহায্য করে। পেকটিন অন্ত্রের স্ফীতিভাব কমায় এবং অন্ত্র থেকে বর্জ্য সহজে পরিষ্কার করে।

চুলের যত্নে: ঢেঁড়শ চুলের কন্ডিশনার হিসেবে বেশ ভালো। এটি খুসকি দূর করে এবং শুষ্ক মাথার ত্বকের জন্য উপকারী।

বিষণ্ণতা দূর করে: ঢেঁড়শ বিষণ্ণতা, দুর্বলতা এবং অবসাদ দূর করতে সাহায্য করে।

ঢেঁড়শের পুষ্টিগুণ ও উপকারিতা শিরোনামে লেখাটির তথ্য কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার  / এমবি