নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: তিন দিনের মধ্যে আলুর দাম কমাতে মাঠে নামছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ-টিসিবি । রাষ্ট্রায়ত্ত সংস্থাটি আগামী দুই থেকে তিন দিনের মধ্যে প্রতি কেজি ২৫ টাকায় আলু বিক্রি শুরু করবে।

আলুর দাম বৃদ্ধিতে এবারই প্রথম আলু বিক্রি করতে যাচ্ছে টিসিবি এর আগে বাজারে নিত্যপণ্যের দামের উর্ধ্বগতি রুখতে আগে তেল, চিনি, পেঁয়াজ, ডালসহ বিভিন্ন পণ্য বিক্রি করেছে।

আজ রোববার (১৮ অক্টোবর ২০২০) সচিবালয়ে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি টিসিবি আলু বিক্রি করবে বলে সাংবাদিকদের জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, কৃষি বিপণন অধিদপ্তরের বেঁধে দেয়া দাম বাস্তবায়নে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করবে। এই সপ্তাহের মধ্যেই টিসিবি আলু নিয়ে বাজারে নামবে। বাজারে যে আলু ৩০ টাকা করে ধরা হয়েছে তার চেয়েও ৫ টাকা কমে অর্থাৎ ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি। এছাড়া বাজার মনিটরিংয়ে ভোক্তা অধিকার দ্রুত মাঠে নামবে।

আরোও পড়ুন: এবার আলুর দাম বেঁধে দিয়ে ডিসিদের নজরদারির নির্দেশ

রাজশাহীতে নিয়ন্ত্রণহীন আলুর মূল্য

চাহিদার বিপরীতে বাজারে অতিরিক্ত থাকার পরও সম্প্রতি দেশে আলুর দাম বেড়েছে। বর্তমানে বাজারে আলু কেজিপ্রতি ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। দামের এই উর্ধ্বগতি ঠেকাতে সম্প্রতি ৩০ টাকা দাম নির্ধারণ করে দেয় কৃষি বিপনন অধিদপ্তর।

আলুর দাম নিয়ন্ত্রণে কঠোরভাবে মনিটরিং করতে জেলা প্রশাসকদের প্রতি নির্দেশনাও দেয়া হয়। তবে এরপরও বাজারে আলুর দাম কমেনি। এরইমধ্যে টিসিবির আলু বিক্রি করবে বলে খবর দিলেন বাণিজ্যমন্ত্রী।

টিপু মুনশি বলেন, ‘কৃষি বিপণন অধিদপ্তর থেকে তিন স্তরে যে দাম নির্ধারণ করে দেয়া হয়েছে, সেটা কঠোরভাবে বাস্তবায়ন করা হবে। তারা কোল্ডস্টোরেজ পর্যায়ে ২৩ টাকা, পাইকারি পর্যায়ে ২৫ টাকা ও খুচরা পর্যায়ে ৩০ টাকা নির্ধারণ করে দিয়েছে।’

 

এগ্রিকেয়ার/এমএইচ