আন্তর্জাতিক কৃষি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: তিন সপ্তাহের ব্যবধানে চাঙ্গা হয়ে উঠেছে গমের বাজার।যুক্তরাষ্ট্রের শিকাগো বোর্ড অব ট্রেডে (সিবিওটি) সর্বশেষ কার্যদিবসে কৃষিপণ্যটির দাম বেড়ে তিন সপ্তাহের সর্বোচ্চে উন্নীত হয়েছে। মূলত যুক্তরাষ্ট্রে উৎপাদন কমে আসার সম্ভাবনা ও রাশিয়ায় রফতানি শুল্ক বাড়ানোর প্রস্তাবের জের ধরে কৃষিপণ্যটির দাম বাড়তে শুরু করেছে। এ সময় গমের পাশাপাশি ভুট্টা ও সয়াবিনের দামও বাড়তির দিকে ছিল বলে জানা গেছে।

সিবিওটিতে সর্বশেষ কার্যদিবসে ভবিষ্যতে সরবরাহ চুক্তিতে প্রতি বুশেল (৬০ পাউন্ড) গমের দাম দাঁড়িয়েছে ৬ ডলার ১৬ সেন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ৩ শতাংশ বেশি। দিনের শুরুতে কৃষিপণ্যটির দাম বুশেলপ্রতি ৬ ডলার ৩২ সেন্টে উঠেছিল। গত ২৫ নভেম্বরের পর এটাই সিবিওটিতে গমের সর্বোচ্চ দাম। এর আগে গত শুক্রবার সিবিওটিতে গমের দাম ৩ শতাংশ পর্যন্ত বেড়েছিল।

আরও পড়ুন: করোনায় ধস নেমেছে ভিয়েতনামের চাল রফতানি

সংশ্লিষ্টরা বলছেন, প্রতিকূল আবহাওয়ায় এবার যুক্তরাষ্ট্রে গম উৎপাদন ও সরবরাহ সীমিত হয়ে আসার আশঙ্কা করা হচ্ছে। এর প্রভাব পড়েছে গমের বাজারে। একই সঙ্গে রাশিয়ায় রফতানি শুল্ক বাড়ানোর প্রস্তাব কৃষিপণ্যটির সাম্প্রতিক মূল্যবৃদ্ধিতে প্রভাবক হিসেবে কাজ করেছে।

রাশিয়ায় গমের বাম্পার ফলন হয়েছে। এর পরও দেশটিতে করোনা মহামারীর মধ্যে খাবারের দাম বাড়ছে। খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির লাগাম টানতে গমের রফতানি শুল্ক ৩০ ডলার বাড়ানোর চিন্তাভাবনা করছে রাশিয়া সরকার। একই সঙ্গে ১৫ ফেব্রুয়ারি থেকে ৩০ জুন সময়ে কৃষিপণ্যটির রফতানিতে কোটা বেঁধে দিতে আগ্রহী দেশটি। মস্কোর এমন চিন্তাভাবনা আন্তর্জাতিক বাজারে গমের দাম বাড়িয়ে দিয়েছে।

আরও পড়ুন: গম রফতানিতে ফের মন্দার মুখে ইউরোপীয় ইউনিয়ন

এদিকে সর্বশেষ কার্যদিবসে সিবিওটিতে ভবিষ্যতে সরবরাহ চুক্তিতে প্রতি বুশেল ভুট্টা বিক্রি হয়েছে ৪ ডলার ২৯ সেন্টে, যা আগের দিনের তুলনায় ১ দশমিক ১ শতাংশ বেশি। দিন শেষে সয়াবিনের দাম বেড়েছে দশমিক ৭ শতাংশ। ভবিষ্যতে সরবরাহ চুক্তিতে প্রতি বুশেল সয়াবিন বিক্রি হয়েছে ১১ ডলার ৬৮ সেন্টে।

তিন সপ্তাহের ব্যবধানে চাঙ্গা গমের বাজার শিরোনামে সংবাদের তথ্য বণিক বার্তা থেকে সংগ্রহ করা হয়েছে।
এগ্রিকেয়ার / এমবি