ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: তেল ছাড়া মাংস রান্না শুনতেই কেমন লাগছে। তেল ছাড়া রান্না মুখে তোলার জো আছে! আশ্চর্য হওয়ার কিছুই নেই। মুরগির মাংস রান্না করা যাবে তেল ছাড়াই। সে ক্ষেত্রে মুরগির মাংস একটুও খারাপ লাগবে না। পুষ্টিবিদরা প্রোটিনের জন্য খেতে বলছেন মুরগির মাংস। প্রোটিনের জন্য চিকেন ছাড়াও দই ব্যবহার করা হয়েছে এই রান্নায়। এ ছাড়াও আদা এবং হলুদ, গরম মশলারও ব্যবহারও হয়েছে এতে।

তেল ছাড়াই মুরগির মাংস রান্নার যেসব উপকরণ লাগে:

ম্যারিনেশনের জন্য

৫০০ গ্রাম চিকেন

৩ থেকে চার কাপ দই

এক টেবিল চামচ রসুন বাটা

এক টেবিল চামচ আদা বাটা

এক টেবিল চামচ জিরে গুঁড়ো

হাফ টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো (ইচ্ছে মতো)

হাফ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো (নাও দেওয়া যেতে পারে)

এক টেবিল চামচ ধনে গুঁড়ো

এক চা চামচ হলুদ গুঁড়েো

এক চা চামচ গরম মশলা

নুন (স্বাদ মতো)

গ্রেভির জন্য

টোম্যাটো কুচি ৮টি (ছোট)

২টি পিঁয়াজ কুচি

৮ কোয়া রসুন

২টি কাঁচা লঙ্কা

৪-৫টি কাজু (নাও দিতে পারেন)

একটি তেজপাতা

একটি দারচিনি

দুটি এলাচ

হাফ চা চামচ গরম মশলা

দু চা চামচ টোম্যাটো কেচ-আপ (নাও দিতে পারেন)

এক চা চামচ পোস্ত

২ চা চামচ কসৌরি মেথি

ঘন করা দু চামচ দুধ বা ক্রিম

প্রণালী: চিকেনগুলিকে ভাল ভাবে ম্যারিনেশনের জন্য উল্লেখ করা মশলা মাখিয়ে রেখে দিতে হবে ঘণ্টাদুয়েক। চিকেনগুলির মধ্যে যাতে মশলা প্রবেশ করে, তাই ফর্ক বা ছুরি দিয়ে চিরে দিতে হবে। এরপর টোম্যাটো, পিঁয়াজ, রসুন, কাঁচা লঙ্কা, কাজু, পোস্ত, তেজপাতা ও হাফ কাপ জল দিয়ে দুটো হুইসল দিতে হবে অর্থাৎ মিনিট ১৫ রান্না করতে হবে। ঠান্ডা করে তারপর এর মধ্যে আরও খানিকটা জল মিশিয়ে তেজপাতা, লবঙ্গ, দারচিনি-এলাচ তুলে নিয়ে বাকিটা বেটে নিতে হবে মিক্সার বা শিলনোড়ায়।

আরও পড়ুন: বাড়িতেই চিংড়ির বারবিকিউ

এরপর কড়াই (ননস্টিক হলে ভাল) গরম করে তাতে দই মাখানো চিকেনগুলি দিয়ে ভেজে নিতে হবে মিনিট তিন চারেক, তবে পুড়ে যেন না যায়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। অন্য একটি পাত্রে জল গরম করতে দিতে গ্রেভির জন্য তৈরি মশলাটা নিয়ে নেড়ে গরম মশলা নেড়ে টোম্যাটো কেচ-আপ, গরম মশলা, নুন, লাল লঙ্কা গুঁড়ো দিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে মিনিট ১৫ রেখে দিতে হবে।

তারপর মুরগির মাংস দিয়ে একটু নেড়েচেড়ে ঢেকে রাখতে হবে যাতে মাংসটা সেদ্ধ হয়। প্রয়োজনে জল মেশাতে হবে এতে। এবার অন্য একটি পাত্রে কসৌরি মেথি সামান্য গরম করে সেটিকে ঠান্ডা করে মাংসের উপর ছড়িয়ে দিতে হবে। তারপর মিনিটখানেক ঢাকা দিয়ে রেখে ক্রিম বা ঘন দুধ দিয়ে সুইচ বন্ধ করে দিন গ্যাসের। তৈরি তেল ছাড়াই লা জবাব চিকেন।

তেল ছাড়াই মুরগির মাংস রান্না করবেন রেসিপি আনন্দবাজার পত্রিকা থেকে সংগ্রহ করা হয়েছে।