অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: রাশিয়া- ইউক্রেন যুদ্ধে ইউক্রেন দমে যায়নি। দেশটির চলতি মৌসুমের রফতানি ৪ কোটি ৭২ লাখ টনে উন্নীত হয়েছে। এমনকি চলতি মাসের প্রথম পাঁচদিনে ১ লাখ ৪৮ হাজার টন খাদ্যশস্য রফতানি করেছে ইউক্রেন।

সম্প্রতি ইউক্রেনের কৃষি মন্ত্রণালয় এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। মন্ত্রণালয় বলছে, মোট রফতানীকৃত খাদ্যশস্যের মধ্যে ১ কোটি ৮৫ লাখ ৭৮ হাজার টন গম, ২ কোটি ২৪ লাখ টন ভুট্টা ও ৫৭ লাখ টন যব রফতানি করা হয়েছে। জুনে সবচেয়ে বেশি রফতানি করা হয়েছে ভুট্টা।

তথ্য বলছে, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর আগে ইউক্রেন এক মাসেই রফতানি করেছিল ৬০ লাখ টন খাদ্যশস্য। কিন্তু সাম্প্রতিক মাসগুলোয় রফতানির পরিমাণ কমে ১০ লাখ টনে নেমেছে। এ কারণে খাদ্যশস্যের বৈশ্বিক সংকট প্রকট হওয়ার উদ্বেগ দেখা দিয়েছে।

পড়তে পারেন: উৎপাদন শঙ্কায় গম রফতানি বন্ধ করবে ভারত

মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) ফরেন এগ্রিকালচারাল সার্ভিসের দেয়া তথ্য বলছে, ২০১৯-২০ মৌসুমে ইউক্রেন ৫ কোটি ৪৯ লাখ টন গম, ভুট্টা ও যব রফতানি করেছিল। কিন্তু ২০২০-২১ মৌসুমে রফতানি কমে ৪ কোটি ৪৯ লাখ টনে নেমে যায়। নিম্নমুখী গম উৎপাদন রফতানি কমে যাওয়ার পেছনে প্রধান ভূমিকা পালন করেছে। জানা গিয়েছে, রাশিয়ার আক্রমণের আগে ইউক্রেন চলতি বছরের জন্য ৬ কোটি ৩৭ লাখ টন খাদ্যশস্য রফতানির প্রাক্কলন করেছিল।

এদিকে পরিস্থিতি সামাল দিতে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর বিশ্বজুড়ে সৃষ্ট গম সংকটে ভুক্তভোগী আমদানিনির্ভর দেশগুলো। শুধু বাংলাদেশই নয়, বিশ্বের শীর্ষ গম আমদানিকারক দেশ মিসরও ভারতের প্রতি গম সরবরাহের জন্য দ্বারস্থ হয়েছে। কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে দেশটিকে পাঁচ লাখ টন গম সরবরাহের আবেদন জানানো হয়।

গম সংকটের পরিস্থিতি উত্তরণে ভারতের সহায়তা চেয়েছে বেশকিছু দেশ। এসব দেশ থেকে ১৫ লাখ টনেরও বেশি গম সরবরাহের অনুরোধ পেয়েছে ভারত। সম্প্রতি ভারত সরকার ও ব্যবসায়ীরা এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

পড়তে পারেন: গম আমদানিতে বিশ্বের শীর্ষ দেশ মিসর ভারতের দ্বারস্থ

ভারতের সরকারি এক কর্মকর্তা পরিচয় গোপন রাখার শর্তে জানান, অর্ধ ডজনেরও বেশি দেশ ১৫ লাখ টনেরও বেশি সরবরাহের জন্য ভারতের দৃষ্টি আর্কষণ করেছে। এসব দেশের আহ্বানে সাড়া দিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

নীতিনির্ধারক পর্যায়ের ওই কর্মকর্তা আরো জানান, খাদ্যনিরাপত্তার দিক থেকে যেসব দেশ নাজুক এবং যাদের গম প্রয়োজন তাদের সহায়তা করতে আগ্রহী ভারত।

বিপুল পরিমাণ গম সরবরাহের অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। রাশিয়া-ইউক্রেন সংকটের পর থেকে ভারত থেকেই নিয়মিত গম আমদানি করছিল বাংলাদেশ। কিন্তু রফতানি নিষেধাজ্ঞায় তাতে ভাটা পড়ে।

এগ্রিকেয়ার/এমএইচ