দায়িত্বের প্রথমদিনে মৎস্য-প্রাণিসম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দায়িত্বের প্রথমদিনে মৎস্য-প্রাণিসম্পদ মন্ত্রী যেসব নির্দেশনা ও আহ্বান জানালেন তা নিচে তুলে ধরা হলো। আজ আনুষ্ঠানিকভাবে মন্ত্রী শ ম রেজাউল করিম দফতরে কাজ শুরু করেন।

স্বচ্ছতা, সৃষ্টিশীলতাসহ নিয়ম মেনে কাজ করার আহ্বান জানান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম। গত বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি, ২০২০) মন্ত্রী পরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে এ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব দেয়া হয়।

আজ সোমবার (১৭ ফেব্রুয়ারি, ২০২০) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা করেন। এ সভায় তিনি একাধিক নির্দেশনা ও আহ্বান জানান।

কাজের গতি ও স্বচ্ছতা নিয়ে সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, ‘আমি চাইব মন্ত্রণালয়ের যে গতি ও স্বচ্ছতা রয়েছে তাকে বৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়া’। ‘আমরা যেন কোনভাবেই কোন অনিয়ম না করি এবং কাজের গতি মন্থর হয়ে না পড়ে’। যোগ করেন তিনি।

সৃষ্টিশীলতা কাজের প্রতি আগ্রহ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘সব সময় একটা ক্রিয়েটিভিটি যেন আপনাদের মধ্যে থাকে, নতুন কিছু করার দৃষ্টি, আরও কিছু ভাল করার আগ্রহ যেন থাকে। গৎবাঁধা ফাইল আসলো সই করলাম, এটা থেকে বেরিয়ে আসতে হবে’।

তিনি কাজের ক্ষেত্রে দীর্ঘসূত্রিতা পরিহার করার আহ্বান জানান। তিনি বলেন, ‘আইন ও বিধিবিধান অনুযায়ী কাজ করতে হবে তার বাইরে যাওয়া যাবে না। আইনের ভিতর থেকে জনবান্ধব প্রতিষ্ঠান হিসেবে আমরা এগিয়ে যাব’।

সবাইকে নিষ্ঠা ও দায়িত্বশীলতার সাথে অর্পিত দায়িত্ব পালনের জন্য নির্দেশনা দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নতুন দায়িত্ব পাওয়া মন্ত্রী।

মতবিনিময় সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, অতিরিক্ত সচিব (প্রাণিসম্পদ-২) কাজী ওয়াছি উদ্দিন, অতিরিক্ত সচিব (প্রশাসন) সুবোল বোস মনি, অতিরিক্ত সচিব (মৎস্য) শ্যামল চন্দ্র কর্মকার, যুগ্ম সচিব (ব্লু-ইকোনমি) মো: তৌফিকুল আরিফ এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন সংস্থাপ্রধান উপস্থিত ছিলেন।

দায়িত্বের প্রথমদিনে মৎস্য-প্রাণিসম্পদ মন্ত্রী যেসব নির্দেশনা ও আহ্বান জানালেন সেগুলো পালন করলে মন্ত্রণালয়ের গতি আরও বেশি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। প্রসঙ্গত, এর আগে শ ম রেজাউল করিম গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন: মৎস্য-প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে দাফতরিক কাজ শুরু করলেন শ ম রেজাউল করিম