অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম (অক্টোবর ও নভেম্বর) দুই মাসে পাঁচ লাখ টনের বেশি চাল রফতানি করেছে মিয়ারমার। মিয়ানমার রাইস ফেডারেশন সম্প্রতি প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এ রফতানিতে দেশটির আয় সাড়ে ১৯ কোটি ডলার ছাড়িয়ে গেছে। দুই মাসে পাঁচ লাখ টনের বেশি চাল রফতানির বিষয়ে খবর প্রকাশ করেছে সিনহুয়া ও এগ্রিমানি। চাল উৎপাদনকারী ও রফতানিকারক দেশগুলোর বৈশ্বিক শীর্ষ তালিকায় মিয়ানমারের অবস্থান সপ্তম।

মিয়ানমার রাইস ফেডারেশনের তথ্য অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরের প্রথম দুই মাসে মিয়ানমার থেকে আন্তর্জাতিক বাজারে ৫ লাখ ২০ হাজার ৮৮৪ টন চাল রফতানি হয়েছে। এর মধ্যে ৩ লাখ ৪৫ হাজার ৫৯৭ টন সাধারণ চাল। বাকি ১ লাখ ৭৫ হাজার ২৮৭ টন ভাঙা চাল।

আরও পড়ুন: কারসাজি করে মিলাররা চালের দাম বাড়িয়েছে : কৃষিমন্ত্রী

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মিন্ট লুইন বলেন, ২০২০-২১ অর্থবছরের শুরুতে মন্দার মুখে পড়েছে মিয়ানমারের চাল রফতানি খাত। অর্থবছরের প্রথম দুই মাসে খাদ্যপণ্যটির রফতানি আগের অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ২ লাখ ৫০ হাজার টন কমেছে।২০১৯-২০ অর্থবছরে মিয়ানমার থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ২৫ লাখ টনের বেশি চাল রফতানি হয়েছে। এর মধ্য দিয়ে দেশটি চাল রফতানির লক্ষ্য পূরণে সক্ষম হয়েছে।

২০২০-২১ অর্থবছরের অক্টোবর ও নভেম্বরে চাল রফতানি করে মিয়ানমার সব মিলিয়ে ১৯ কোটি ৬৫ লাখ ডলার আয় করেছে বলে বিবৃতিতে জানিয়েছে মিয়ানমার রাইস ফেডারেশন। এ সময় দেশটি থেকে রফতানি হওয়া চালের ৭১ দশমিক ৫৩ শতাংশ সমুদ্রপথে রফতানি গন্তব্যে গেছে। বাকি ২৮ দশমিক ৪৭ শতাংশ চাল রফতানি হয়েছে স্থল সীমান্তপথে প্রতিবেশী দেশগুলোয়।

আরও পড়ুন: যে কারণে বাড়ছে চালের দাম, সরষে ফুলেই ভূত

অপরদিকে মিয়ানমারের বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন ট্রেড প্রমোশন বিভাগের পরিচালক মিও থু বলেন, চলতি ২০২০-২১ অর্থবছরে সব মিলিয়ে ২০ লাখ টন চাল রফতানির লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

দুই মাসে পাঁচ লাখ টনের বেশি চাল রফতানি মিয়ানমারের সংবাদের তথ্য বণিক বার্তা থেকে নেওয়া হয়েছে।

 

এগ্রিকেয়ার/এমএইচ