খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: মোজারেলা চিজ এক ধরনের খাবার যাতে রয়েছে প্রোটিন এবং দুধের চর্বি, সাধারণত গরুর দুধ থেকে এটি তৈরি করা হয়। এটি অনেক রকম খাবার তৈরিতে ব্যবহার করা হয়। খাবারের স্বাদ অনেকটাই বাড়িয়ে দেয় এই চিজ।

চলুন জেনে নেয়া যাক দুটি উপকরণ দিয়েই যেভাবে তৈরি করবেন মোজারেলা চিজ:

প্রয়োজনীয় উপকরণ: দুধ (ফুল ক্রিম), সাদা ভিনেগার।

আরও পড়ুন:ঘরেই তৈরি করুন শীতের ‘মসলা ফুলকপি’ রেসিপি

পদ্ধতি: এক লিটার ফুলক্রিম দুধ হাড়িতে নিয়ে চুলায় বসাতে হবে, অনবরত নাড়তে হবে। দুধ যখন. এরকম গরম হবে যে হাতের আঙ্গুল ডুবানো যায়,চুলা বন্ধ করে দিতে হবে তখন, তারপর চার টেবিল চামচ সিরকা নিয়ে অল্প অল্প করে দিতে হবে আর নাড়তে হবে। হালকা ভাবে নাড়তে হবে কারণ দুধ টা বলক উঠানো না তাই ছানা হতে একটু সময় নিবে।

ছানা হওয়া শুরু হলে ২/৩ মিনিট এর জন্য ঢেকে দিতে হবে তাহলে ছানাটা ভাল করে জমবে। তারপর ঢাকনা তুলে একটু নেড়ে ছানাটা ছেকে নিতে হবে ” এবার ছানা হাতের মুঠোয় নিয়ে চেপে চেপে পানি বের করে নিতে হবে, একটি পাত্রে গরম পানি নিয়ে আঙ্গুল দেওয়া যায় এমন গরম হবে, তারপর ছানাটা এই পানিতে দশ সেকেন্ড এর মত রেখে আবার চেপে পানি বের করে নিতে হবে, এভাবে চার মিনিট এর মতো করে সব পানি বের করে নিতে হবে।

আরও পড়ুন:যেভাবে তৈরি করবেন ক্যাপসিকামের আচার 

তারপর আবার নরমাল পানিতে দুই মিনিট এর মত রেখে চেপে পানি বের করে গোল শেইপ করে নিয়ে একটি পলিথিনে ভালমত আটকিয়ে ফ্রিজের নরমাল এ দুই ঘন্টা রাখলেই হয়ে যাবে, পারফেক্ট মোজারেলা চিজ ।

দুটি উপকরণ দিয়েই তৈরি করুন মোজারেলা চিজ শিরোনামে লেখাটির তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি