নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আগামী ২৪ ঘণ্টায় দেশের ৬ বিভাগের বিভিন্ন অঞ্চলে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী তিনদিন এ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। এছাড়া দেশের তাপমাত্রাও কম বেশি হতে পারে। পাশাপাশি মধ্য রাত থেকে বিভিন্ন স্থানে পড়তে পারে ঘন কুয়াশা।

আজ বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির। এক বিজ্ঞপ্তির মাধ্যমে দেশের আবহাওয়ার তথ্য তুলে ধরেছেন এ আবহাওয়াবিদ।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও ঢাকা বিভাগের দু এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে। আগামী তিনদিনে বাড়তে পারে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা।

আবহাওয়া অফিস জানায়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের দক্ষিণাঞ্চরে নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং অন্যান্য স্থানে হালকা কুয়াশা পড়তে পারে। তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আরও পড়ুন: দেশে চাষ হচ্ছে বিশ্বখ্যাত ওজার্ক বিউটি স্ট্রবেরি
বাণিজ্যিকভাবে বেদেনার চাষ শুরু, সফলতা পাচ্ছেন উদ্যোক্তারা

গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাঙ্গামাটিতে ২৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে ১০ দশমিক ৯ ডিগ্রি, সৈয়দপুরে ১১ দশমিক ৯ ডিগ্রি, রংপুরে ১২ দশমিক ৮ ডিগ্রি, রাজশাহীতে ১৩ দশমিক ৫ ডিগ্রি, ঈশ্বরদীতে ১২ দশমিক ৮ ডিগ্রি, ঢাকায় ১৭ দশমিক ২ ডিগ্রি, শ্রীমঙ্গলে ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল পূর্ব/উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় (৬ থেকে ১২) কি.মি.। আজ সকাল ৬টায় ঢাকায় বাতসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৫ শতাংশ। আজ ঢাকায় সূর্াস্ত সন্ধ্যা ৫টা ৪৬ মিনিটে। আর আগামীকাল ঢাকায় সূরোদয় ভোর ৬টা ৩৮ মিনিটে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এরাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। দেশের ৬ বিভাগের বিভিন্ন অঞ্চলে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা শিরোনামের সংবাদের তথ্য নিশ্চিত করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।