এগ্রিকেয়ার প্রতিবেদক: গাছে মুকুল আসা থেকে শুরু করে নানা অসুখেও পরতে হয় ফলের রাজা আমকে। বাগানের মালিকদের সব চেয়ে বেশি বেগ পোহাতে হয় পোকা দমন করতে। আসুন জেনে নেয়া যাক ‘ধোয়া ব্যবস্থায়’ আম গাছে পোকা দমন! পদ্ধতি।

আর এই পোকা দমনে ধোয়া পদ্ধতি প্রয়োগ করতে পারলে বেশ ভালো উপকারিতা মিলবে। কিছু আম বাগান মালিক এই পদ্ধতি অবলম্বন করে সুফল পেয়েছেন। তারা বলছেন, আম বাগান পোকামুক্ত রাখতে ধোয়া ব্যবস্থার কার্যকারীতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রাঙ্গামাটি অঞ্চলের আম বাগান মালিক ও সাবেক কমিউনিটি এম্পাউরমেন্ট অফিসার (ইউএনডিপি-সিএইচটিডিএফ) উপল বিকাশ টং গত ২০১৬ সালে এ পদ্ধতি ব্যবহার করে সুফল পেয়েছেন বলে জানান। তবে গত বছর প্রতিকূল আবহাওয়ার জন্য তিনি এ পদ্ধতি অবলম্বন করতে পারেন নি।

তিনি জানান, ১৪/১৫/১৬ সালে এই ব্যবস্থা করতে পেরেছিলাম। কিন্তু ১৭ সাল করতে পারি নি প্রকৃতির প্রতিকূলতার জন্য। আর সেই জন্য আমের ফলনে যথেষ্ঠ পোকার উপদ্রপ দেখা গিয়েছিল। প্রকৃতি স্বাভাবিক হলে ভাল আম উপহার দেয়ার আশা পোষণ করছি এই বছর।

ব্যবহার পদ্ধতি সম্পর্কে উপল বিকাশ টং এগ্রিকেয়ার২৪.কম কে জানান, ব্যবহার নির্ভর করবে আপনার উপর। তবে সকালে বা বিকেলে দিলে ভাল হয়। তখন বাতাস থাকে না। ধোয়া সব গাছে ছুয়ে যায়।

আরও পড়ুন: আমের মুকুল ও কুড়ি ঝরা রোধে করণীয়

শুধু আগুন লাগালে হবে না দেখতে হবে ধোয়া হচ্ছে কি না। আগুন বেশী হলে তাড়াতাড়ি আগাছা পুড়ে যাবে। এ ক্ষেত্রে জীবন্ত আগাছা বা কাচা কলাপাতা আগুনে দিতে হবে। গাছে ‍মুকুল আসার পর থেকে গুটি হওয়া পর্যন্ত দশ থেকে বার দিন পর পর এই পদ্ধতি অবলম্বন করলে ভালো ফল মিলবে।

ধোয়া ব্যবহারের পদ্ধতিটা কোথায় পেলেন এ প্রশ্নের উত্তরে তিনি এগ্রিকেয়ারকে বলেন, আসলে কৃষি বিষয়ক বই পড়ে তা জেনেছি। ফিলিপাইন, ভিয়েতনামে এই পদ্ধতিতে পোকা তাড়ানোর ব্যবস্থা করে। তাছাড়া সিনিয়র কৃষিবিদ থেকেও এর সত্যতা জেনেছি।

প্রিয় আম চাষি, এ সময়ে আম গাছের পরিচর্যা অবশ্যই সঠিকভাবে নিতে হবে। গাছের বয়স অনুযায়ী সার ও সেচ দেয়ার ব্যবস্থা করতে হবে। আম চাষ বিষয়ে আপনাদের যে কোনো জিজ্ঞাসা বা জানার থাকলে আমাদের এসএমএস, কল অথবা ইমেইল করতে পারেন। আমরা দ্রুততার সাথে আপনার সমস্যার সমাধান জানিয়ে দিবো।