ইউসুফ আলী সুমন, নওগাঁ প্রতিনিধি : নওগাঁর বদলগাছীতে কমলা চাষে উদ্বুদ্ধকরণে কৃষক-কৃষাণী পর্যায়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কমলা ও মাল্টা চাষের আধুনিক কলাকৌশল বিষয়ে এবং লেবু জাতীয় ফসল চাষে আগ্রহী করতে কৃষকদের এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

আজ বৃহস্পতিবার ( ২৪ সেপ্টেম্বর ২০২০) সকাল ১০ টায় কৃষক প্রশিক্ষণ হলরুমে উপজেলা কৃষি অফিস দিনব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করে।

চলতি অর্থ বছরের লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় লেবু জাতীয় ফসল হিসেবে কমলা ও মাল্টা চাষের আধুনিক কলাকৌশল বিষয়ে কৃষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রাথমিকভাবে উপজেলার ৩০ জন কৃষককে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ প্রদান করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. শামছুল ওয়াদুদ, জেলা প্রশিক্ষণ অফিসার ড. রবীআহ নূর আহমেদ, উপজেলা কৃষি অফিসার মো. হাসান আলী, সিনিয়র উদ্যানতত্ত্ববিদ আ. ন. ম আনোয়ারুল হাসান, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোছা. সালমা আকতার।

নওগাঁয় কমলা চাষে আগ্রহী করতে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া ছাড়াও ফলের চারা বিতরণ করা হয়। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. হাসান আলী বলেন, প্রশিক্ষণ একক ফল বাগান প্রদর্শনী হিসেবে ছয় জন কৃষককে ৩০টি করে দার্জিলিং কমলার চারা এবং ২৪ জন কৃষককে মাল্টা ও লেবু চারা বিতরণ করা হয়।

এগ্রিকেয়ার/এমএইচ