ইউসুফ আলী সুমন, নওগাঁ প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: উত্তর জনপদের মৎস্য ভান্ডার খ্যাত স্থান সমুহের মধ্যে নওগাঁর আত্রাইও একটি বিখ্যাত স্থান। প্রতিদিন শতশত টন মাছ আত্রাই থেকে রেল, সড়ক ও নৌ পথে দেশের বিভিন্ন জেলায় বাজারজাত করা হয়।

শুটকি মাছ মুখরোচক খাবারগুলোর মধ্যে একটি। সে অনুযায়ী শুটকি উৎপাদনেও আত্রাইয়ের যথেষ্ট সুনাম রয়েছে। আর তাই এবারের মৌসুমকে ঘিরে শুটকি তৈরিতে এখন চরম ব্যস্ত সময় পাড় করছেন আত্রাইয়ের শুটকি পল্লীর বাসিন্দারা। এলাকা জুড়ে এখন শুধু শুটকি তৈরির যেন ধুম পড়েছে। এ উপজেলায় এবার পরপর দু’বার বন্যায় বিভিন্ন পুকুর, খাল পানিতে ডুবে যাওয়ায় মাছের বিচরণ অনেক বেশি। তাই জলাশয়গুলোতে ধরা পড়ছে দেশীয় প্রজাতির রকমারী মাছ।

আরও পড়ুন: নওগাঁয় নদী দখল করে মৎস্য ঘের, বেঁধে রাখা হচ্ছে মৃত প্রাণী

আর এ মাছগুলো প্রতিদিন সেই কাকডাকা ভোর থেকে বিক্রি হচ্ছে আত্রাইয়ের ঐতিহ্যবাহি মাছ বাজার রেলওয়ে স্টেশন সংলগ্ন মাছের আড়তে। এসব মাছ কিনে শুটকি তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন শুটকি ব্যবসায়ীরা। গত বছর এলাকায় বন্যা না হওয়ায় দেশীয় প্রজাতির মাছ প্রায় বিলুপ্ত হয়ে গিয়েছিল। এ জন্য শুটকি ব্যবসায়ীরা ব্যাপক লোকসানের শিকার হয়ে আর্থিকভাবে চরম ক্ষতিগ্রস্থ হয়েছিল। সেই লোকসান পুষিয়ে নিতে এবার তারা কোমর বেঁধে শুটকি তৈরিতে ঝেঁপে পড়েছেন।

জানা গেছে, রাজধানী ঢাকাসহ উত্তরাঞ্চলের রংপুর, নিলফামারী, সৈয়দপুর, কুড়িগ্রাম, দিনাজুপরসহ দেশের প্রায় ১৫/২০ জেলাতে বাজারজাত করা হয় ঐতিহ্যবাহী খ্যাতিসম্পন্ন আত্রাইয়ের শুটকি মাছ। আর এ মাছের শুটকি তৈরি করে জীবিকা নির্বাহ করেন উপজেলার প্রায় শতাধিক পরিবার। উপজেলার ভরতেঁতুলিয়া গ্রামের শুটকি ব্যবসায়ী মঞ্জুর মোল্লা বলেন, শুটকি ব্যবসার সাথে আমি দীর্ঘদিন থেকে সম্পৃক্ত। শুটকি তৈরিতে অর্থ খরচের সাথে সাথে যথেষ্ট শ্রম ব্যয় হয়। সর্বোপরি রোদ বৃষ্টি ও মাছের দুর্গন্ধ সবকিছুকে উপেক্ষা করে পরিবার পরিজন নিয়ে এ পেশা চালিয়ে আসছি।

আরও পড়ুন: নওগাঁয় মুজিববর্ষে বৃক্ষরোপণ কর্মসূচির চারা বিতরণ দেখিয়ে টাকা আত্মসাৎ

উপজেলার ভরতেঁতুলিয়া গ্রামের শুটকি ব্যবসায়ী রামপদ শীল বলেন, পুঁটি, খোলসানী, চাঁন্দা, রাইখর, সাঁটিসহ বিভিন্ন জাতের দেশি মাছের শুটকি আমরা তৈরি করি। এর মধ্যে বিশেষ করে পুঁটি ও সাঁটি মাছের শুটকির ব্যাপক চাহিদা রয়েছে। আমাদেরকে বিভিন্ন সময় সরকারীভাবে শুটকি তৈরির প্রশিক্ষণ দেয়া হয়েছে। আমরা সে অনুযায়ী শুটতি তৈরি করি। বিধায় দেশের বিভিন্ন স্থানে আত্রাইয়ের শুটকির চাহিদা আছে। এবারে ব্যবসাটা লাভজনক হবে বলে আমরা আশাবাদি।

এগ্রিকেয়ার / এমবি