নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আর কদিন পরেই বৃহৎ পরিসরে শুরু হচ্ছে চতুর্থ আন্তর্জাতিক ডেইরি, মৎস্য ও পোষা প্রাণি প্রদর্শনী-২০১৮। নতুনত্বে ভরা বৃহৎ এ প্রদর্শনীতে রয়েছে নানা আয়োজন।

এনিমেল হেলথ্ কোম্পানিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহ্কাব) আয়োজিত এ প্রদর্শনী আগামী বছর ২০১৮ সালের ৮ থেকে ১০ মার্চ বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ প্রদর্শনীতে এসে কী কী সেবা মিলবে তার একটা ছক তুলে ধরা হলো।

প্রদর্শনী বা মেলায় এসে লাভ কী: যদি আপনি খামারী হন, তাহলে আপনার জন্য রয়েছে, ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণীর খামার পরিচালনার নতুন সব প্রযুক্তি ও তার ব্যবহার পদ্ধতি। রোগমুক্ত ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণীর খামার করার পদ্ধতি। ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণীর খামারের খাদ্য, ঔষধ ও ভ্যাকসিন সম্পর্কিত নতুন নতুন তথ্য ও ব্যবহার বিধি। ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণীর খামারের উৎপাদন ব্যয় কমানোর পদ্ধতি, ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণীর খামারের উৎপাদন হ্রাসের কারণ ও তার প্রতিকার।

আপনি কী খামার করার কথা ভাবছেন? তাহলে আপনার জন্য রয়েছে: ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণীর খামার তৈরির বিজ্ঞানসম্মত খামার স্থাপনের বিশেষজ্ঞ পরামর্শ। ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণীর খামার প্রতিদিন বিজ্ঞানসম্মত পরিচালনা সংক্রান্ত বিশেষজ্ঞ পরামর্শ। ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণীর খামার ব্যবসায়িকভাবে লাভবান করার বিশেষজ্ঞ পরামর্শ।

আপনি কি একজন শিক্ষিত বেকার: কোথায় আপনার ভবিষ্যৎ সম্ভাবনা লুকিয়ে আছে এ মেলায় এসে তা আবিস্কার করুন। মেলায় আসুন দেখুন, শুনুন, বুঝুন এবং নিজেকে স্বাবলম্বী করার পথ খুঁজুন।

চাকুরী খুঁজবেন না স্বাবলম্বী হয়ে অন্যকে চাকরি দিবেন: চাকুরীর পিছনে না ঘুরে ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণীর খামারের অর্থনৈতিক স্বচ্ছলতার অমিত সম্ভাবনাকে আবিষ্কার করুন কাজে লাগান এবং চাকুর প্রার্থী থেকে হয়ে যান পারেন চাকুরী দাতা।

যাদের সঙ্গে মতবিনিময় করতে পারবেন: শিক্ষক, গবেষক, উদ্ভাবক, পুষ্টিবিদ, প্রযুক্তিবিদ, প্রাণিচিকাৎসাবিদ, ফুড সেফটি বিশেষজ্ঞ ইত্যাদি। পুরাতন ও নতুন উদ্যোক্তা। ডেইরি খামার মালিক। ফিড মিল প্রস্তুতকারী। মৎস্য খামার মালিক। পোষা প্রাণি খামার মালিক। ল্যাবরেটরী বিশেষজ্ঞ। প্রদর্শক। মিল্কিং মেশিন সরবরাহকারী। দেশি ও আন্তর্জাতিক স্বনামধন্য কোম্পানী, তাদের পণ্য ও সেবাসমূহ।

মেলায় এসে যেসব দেখবেন এবং শুনবেন: দেশি বিদেশী ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণীর বিশেষজ্ঞদের অভিজ্ঞতালব্ধ বিস্তারিত আলোচনা। দেশি বিদেশী ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণীর খাদ্য ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্যাভিলিয়ন। দেশি বিদেশী ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণীর পরামর্শ প্রদানকারী প্রতিষ্ঠান।

নতুনত্বে ভরা বৃহৎ এ প্রদর্শনীতে দর্শনার্থীদের প্রবেশ করতে হলে দরকার হবে নিবন্ধিত (রেজিস্ট্রশন) নম্বর।

আয়োজকদের অক্লান্ত পরিশ্রম ও সুপরিকল্পনায় এবার ভিন্ন আঙ্গিকে সাজানো হচ্ছে প্রদর্শনীটি, থাকবে নানা চমক। দেশের বৃহৎ এ প্রদর্শনীতে প্রবেশ করে প্রত্যাশাও পূরুণ হবে দর্শনার্থীদের।

প্রদর্শনী সম্পর্কে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, গতবারের চেয়ে এবার প্রায় তিনগুণ স্টল বৃদ্ধি, দেশ-বিদেশের প্রদর্শকের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলের খামারিদের হোটেলে থাকার ব্যবস্থা, বৈজ্ঞানিক পেপারসগুলো ইংরেজীর পাশাপাশি বাংলা, উপজেলা পর্যায়ে রোড শো, লিফলেটসহ নানা ব্যাতিক্রম ও নতুন সাজে সাজবে ৪র্থ আন্তর্জাতিক ডেইরি, মৎস্য ও পোষা প্রাণি প্রদর্শনী-২০১৮। এতে মিলবে ডেইরি, মৎস্য ও পোষা প্রাণি বিষয়ে বিস্তর তথ্য-উপাত্ত।

আহকাব মেলার বিস্তারিত তথ্য জানতে ভিভিট করুন http://www.iedap.com/

বাংলাদেশ সময়:  ঘণ্টা, ১৯ ফেব্রুয়ারি ২০১৮