নিরাপদ পোল্ট্রি পালন, হিটস্ট্রেস

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: নিরাপদ পোল্ট্রি পালন, হিটস্ট্রেস ম্যানেজমেন্টে সহযোগিতায় বিপিআইসিসি-আনোয়ার সিমেন্ট শীটের সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে।

নিরাপদ পোল্ট্রি পালন ও হিটস্ট্রেস ম্যানেজমেন্ট বিষয়ে পোল্ট্রি খামারিদের কারিগরি জ্ঞান ও দক্ষতা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এবং আনোয়ার গ্রুপের প্রতিষ্ঠান আনোয়ার সিমেন্ট শীট লিঃ মাঝে এ সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে।

রোববার (৪ আগষ্ট, ২০১৯) মতিঝিলে অবস্থিত আনোয়ার গ্রুপের প্রধান কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়। আনোয়ার গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজের চীফ মার্কেটিং অফিসার একেএম জাবেদ এবং বিপিআইসিসি’র সচিব দেবাশিস নাগ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন আনোয়ার গ্রুপের ডিরেক্টর, সেলস এন্ড মার্কেটিং, হাফিজুল আদিথ ও জেনারেল ম্যানেজার কাঞ্চন সাহা, আনোয়ার সিমেন্ট শীট লিঃ এর চীফ কনসালট্যান্ট ও প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. মোসাদ্দেক হোসেন, আনোয়ার সিমেন্ট শীট লিঃ এর কনসালট্যান্ট ও প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক পার্থরথী সরকার, বিপিআইসিসি’র যোগাযোগ ও মিডিয়া উপদেষ্টা মো. সাজ্জাদ হোসেন এবং অফিস এক্সিকিউটিভ আবু বকরসহ অনেকে।

চুক্তি স্বাক্ষর প্রসঙ্গে বিপিআইসিসি’র সভাপতি মসিউর রহমান মসিউর বলেন, আনোয়ার সিমেন্ট শীটের সাথে সমঝোতা চুক্তির আওতায় খামারিদের জন্য প্রশিক্ষণ, কর্মশালা এবং নিরাপদ পোল্ট্রি পালন ও হিটস্ট্রেস ম্যানেজমেন্ট বিষয়ে বিভিন্ন ধরনের কার্যক্রম হাতে নেয়া হবে।

এ প্রসঙ্গে আনোয়ার গ্রুপের চীফ মার্কেটিং অফিসার একেএম জাবেদ বলেন, সমঝোতা চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে আনোয়ার গ্রুপ একটি মহতী উদ্যোগের সাথে যুক্ত হলো।

তিনি বলেন, সমৃদ্ধ দেশ ও টেকসই উন্নয়নের পূর্ব শর্তই হচ্ছে সবার জন্য পুষ্টিকর ও নিরাপদ খাদ্যের সহজলভ্যতা নিশ্চিত করা। সে বিবেচনায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে দেশের পোল্ট্রি শিল্প।

ডা. মোসাদ্দেক হোসেন বলেন, পোল্ট্রি, ডেইরি ও প্রাণিসম্পদ খাতের উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করতে চায় আনোয়ার সিমেন্ট শীট লিঃ। বৈশ্বিক উষ্ণতার কারনে খুবই দ্রুত গতিতে আবহাওয়া ও জলবায়ু পরিবর্তিত হচ্ছে।

তিনি জানান, হিস্ট স্টেস ম্যানেজমেন্টের জন্য প্রযুক্তি নির্ভর শেড তৈরি হচ্ছে কিন্তু আমাদের দেশের সাধারন খামারিদের পুঁজির সীমাবদ্ধতার কারনে এত ব্যয়বহুল টেকনোলজির ব্যবহার প্রায় অসম্ভব। সে কারণেই খুবই সাধারন প্রযুক্তিকে কাজে লাগিয়ে অত্যন্ত স্বল্প ব্যয়ে অথচ অত্যন্ত কার্যকর ও পরিবেশবান্ধব পোল্ট্রি, ডেইরি ও লাইভস্টক শেড তৈরির মাধ্যমে খামারিদের সহায়তায় এগিয়ে এসেছে আনোয়ার গ্রুপ।

নিরাপদ পোল্ট্রি পালন, হিটস্ট্রেস ম্যানেজমেন্টে সহযোগিতায় বিপিআইসিসি-আনোয়ার সিমেন্ট শীটের সমঝোতা চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে হিটস্ট্রেস ম্যানেজমেন্ট বিষয়ে খামারিদের দুশ্চিন্তা নিরসন ও নিরাপদ পোল্ট্রি উৎপাদনের মধ্য দিয়ে সামগ্রিকভাবে পোল্ট্রি শিল্পের উন্নয়নে অগ্রগতি অর্জিত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন মোসাদ্দেক।

আরও পড়ুন: আনোয়ার সিমেন্ট শীট ব্যবহারে খরচ কমছে, আয় বাড়ছে