প্রতিনিধি, পাবনা, এগ্রিকেয়ার২৪.কম: “বৃক্ষপ্রাণে প্রকৃতি-পরিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ” এই প্রতিপাদ্য সামনে নিয়ে পাবনা জেলা প্রশাসন সামাজিক বন বিভাগের আয়োজনে ৭ দিনব্যাপী বৃক্ষমেলা শুরু হয়েছে।

আজ সোমবার (২৫ জুলাই) সকাল ১০টায় মেলার উদ্বোধন করেন পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল।পরে আলোচনা অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসন আফরোজ আক্তার এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে দেন জেলা পরিষদের চেয়ারম্যান।

রেজাউল রহিম লাল বলেন, বর্তমান সরকার পরিবেশ সংরক্ষণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে বৃক্ষ মেলা তাঁর উদাহরণ, গাছ মানুষের একান্ত বন্ধু আগামী প্রজন্ম জন্য আমাদের সবার নিজ উদ্যোগে গাছ রোপণ করা উচিৎ এতে প্রতি ইঞ্চি ভূমি ব্যবহার নিশ্চিত করতে হবে।

পড়তে পারেন: টবের গাছ দ্রুত বৃদ্ধি ও বেশি ফলনের জন্য করণীয় দিক

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন পাবনা সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোশাররফ হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ-পরিচালক সাইফুল ইসলাম, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) পাবনা জেলা শাখার সাধারণ সম্পাদক কলামিস্ট আব্দুল হামিদ খাঁন এবং স্বাগত বক্তব্য দেন বিভাগীয় বন কর্মকর্তা কাশ্যপী বিকাশ চন্দ্র, বক্তব্যে বর্তমান প্রকৃতির দূর্যোগের উধহরণ দিয়ে সামাজিক বনায়ন আন্দোলন গরে তোলার উপর বিশেষ জোর দাবী জানান (বাপা) সাধারণ সম্পাদক।

এছাড়া সমাপনী বক্তব্যে আফরোজ আক্তার বলেন, জাপান এর অভিজ্ঞতা কথা বলেন সেখানে স্কুল পড়ুয়া ছাত্র দের সবাইকে গাছের চাড়া রোপণ ও পরিচর্য়ার শেখানো ও পরিবেশ গাছের প্রভাব কি এ বিষয়ে শিশু কাল থেকেই ধারনা দেওয়া হয়।
আমাদের দেশে শিক্ষার্থীদের বৃক্ষ ও বনায়ন জন্য বৃক্ষ রোপণে উদ্বুদ্ধ করার এখনই সময়। আলোচনা শেষে অতিথিবৃন্দ বিভিন্ন স্টলে ঘুরে দেখেন এবং নার্সারি মালিকদের সুবিধা-অসুবিধার সমাধানে আশ্বাস দেন।

এগ্রিকেয়ার/এমএইচ