অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শ্রমিক সংকট, অতিরিক্ত দাম, সরবরাহজনিত প্রতিবন্ধকতাসহ নানা কারণে বছরের শুরুতেই পাম অয়েল রফতানিতে ধাক্কা খেলো মালয়েশিয়া।

অ্যামসপ্যাক এগ্রি মালয়েশিয়ার তথ্য বলছে, মাসের প্রথম ১৫ দিনে ৯১ হাজার ২৩৪ টন অপরিশোধিত পাম অয়েল রফতানি করে মালয়েশিয়া। ডিসেম্বরের একই সময় রফতানি করা হয়েছিল ১ লাখ ৫৮ হাজার ৬৫০ টন। ১৫ দিনে পরিশোধিত পাম অয়েল রফতানি করা হয় ৪৮ হাজার ১১৯ টন।

ডিসেম্বরের একই সময় রফতানির পরিমাণ ছিল ৫৩ হাজার ৭৬৫ টন। পরিশোধিত পাম অলিন রফতানি করা হয় ২ লাখ ১৩ হাজার ১২৯ টন। এক মাস আগেও রফতানির পরিমাণ ছিল ২ লাখ ৪৮ হাজার ২৪০ টন।

বেসরকারি বাজার পর্যবেক্ষণ কোম্পানি অ্যামসপ্যাক এগ্রি মালয়েশিয়া জানায়, চলতি বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত মালয়েশিয়ার পাম অয়েল রফতানি ৩২ দশমিক ১ শতাংশ কমেছে। রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ৪ লাখ ৯২ হাজার ৮৮৩ টনে। গত বছরের ১-১৫ ডিসেম্বর পর্যন্ত দেশটি রফতানি করেছিল ৭ লাখ ২৫ হাজার ৬০০ টন পাম অয়েল পণ্য।

এদিকে ২০২০ সালের তুলনায় সদ্যসমাপ্ত বছরের শেষ নাগাদ মালয়েশিয়ায় পাম অয়েলের মজুদ বেড়েছে। ডিসেম্বরে মজুদ দাঁড়ায় ১৭ লাখ ৩০ হাজার টনে। ২০২০ সালের একই সময় মজুদের পরিমাণ ছিল ১২ লাখ ৬০ হাজার টন।

 

এগ্রিকেয়ার/এমএইচ