পিয়ারটপের উদ্যোগে প্রান্তিক খামারীদের

পোল্ট্রি ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: দেশের প্রাণিসম্পদ খাতে অন্যতম বৃহৎ প্রতিষ্ঠান পিয়ারটপের উদ্যোগে প্রান্তিক খামারীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রাণিসম্পদ সেক্টরে দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান পিয়ারটপ লিমিটেড, বিগত প্রায় ১ যুগ ধরে দক্ষতা ও সুনামের সহিত নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সারাদেশে প্রান্তিক পর্যায়ে ছোট বড় সকল ধরনের খামারীদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিকল্পে খামার ব্যবস্থাপনা এবং রোগ  প্রতিরোধ পরিকল্পনা বিষয়ক নানা প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনারের আয়োজন করে আসছে প্রতিষ্ঠানটি। যাতে করে প্রান্তিক খামারীরা উপকৃত ও লাভবান হতে পারে।

এরই ধারাবাহিকতায় গত শনবিার (২৫ জানুয়ারী, ২০২০) সকাল ১১ টায় শেরপুর জেলার নালিতাবাড়ীর অংকুর বিদ্যানিকেতন স্কুলে ৬০ জন প্রান্তিক খামারীদের নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।  উক্ত কর্মশালায়  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিয়ারটপ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ডা. সৈয়দ মোস্তফা আলী।

মাঠ পর্যায়ে অত্যন্ত অভিজ্ঞতাসম্পন্ন ডাঃ সৈয়দ মোস্তফা আলী তাঁর বক্তব্যে বলেন, দীর্ঘ ১৭ বছর যাবত তিনি পোল্ট্রি সেক্টরের সাথে জড়িত এবং মাঠ পর্যায়ে বাংলাদেশের বিভিন্ন  জেলায় কাজ করে চলেছেন।

সেই অভিজ্ঞতার আলোকে তিনি খামারীদের বলেন শত ব্যস্ততার মাঝেও খামারীদের সাথে সর্বদা সম্পৃক্ত রয়েছি। শুধু ব্যবসাকে প্রাধান্য না দিয়ে খামারীদের কল্যাণে কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে পোল্ট্রি শিল্পের অবস্থা খারাপ যাচ্ছে আমি এই সংকটপন্ন সময়েও খামারীদের নিয়ে নানা প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে যাচ্ছি। যেন এই কঠিন সময়েও খামারীদের মনবল অটুট থাকে ও ব্যবসার ক্ষতির হাত থেকে রক্ষা পায়।

তিনি কর্মশালায় পোল্ট্রির ব্রুডিং নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি তার বক্তব্যে পোল্ট্রিতে এন্টিবায়োটিকের ব্যবহার সংক্রান্ত বিষয়সহ নানান সমস্যা ও সম্ভাবনার কথা সাবলিল ভাবে উপস্থাপন করেন।

এছাড়াও তিনি শীতকালীন সময়ে খামারের নানা রোগ প্রতিরোধ পরিকল্পনা বিষয়ক আলোচনা করেন এবং মাল্টিমিডিয়া প্রজেক্টরে পিয়ারটপ লিমিটেডের গুরুত্বপূর্ণ কিছু প্রোডাক্ট সংক্রান্ত তথ্য খামারীদের মাঝে প্রামান্য চিত্রের মাধ্যমে তুলে ধরেন। প্রোডাক্টগুলোর মধ্যে    Revolution, Peercox, Bromazone, Supper Formula, Germy 200X, Myconil Plus D উল্লেখযোগ্য।

কর্মশালায় খামারীদের মধ্যে উপস্থিত ছিলেন মো: শহিদুল ইসলাম, মো: দুলাল মিয়া, মো: আবু রুমান, আব্দুল হালিম, মো: হাফিজুর রহমান, আয়শা বেগম, হারুন মিয়া, সাগর মিয়া, আমিনুল ইসলাম, মো: জুনায়েদ মিয়া, জয় সরকার, সাজিদুল আলম, শাহ আলিম,সোলায়মান, হেলাল উদ্দিন, ফয়জুল হক, সম্রাট খান অন্যান্যসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবির্গ।

আরো উপস্থিত ছিলেন মাসিক কৃষি সুরক্ষার সার্কুলেশন ম্যানেজার মো: জাহিদ হাসানসহ পিয়ারটপ লিমিটেড এর কোম্পানীর কর্মকর্তাবৃন্দ।

পিয়ারটপের উদ্যোগে প্রান্তিক খামারীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত শিরোনামের সংবাদটির তথ্য প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এগ্রিকেয়ার২৪.কম কে নিশ্চিত করা হয়েছে।