ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: কচ্ছপ একধরনের সরীসৃপ যারা পানি এবং ডাঙা দুই জায়গাতেই বাস করে। এদের শরীরের উপরিভাগ শক্ত খোলসে আবৃত থাকে যা তাদের শরীরকে বিভিন্ন পরিস্থিতিতে রক্ষা করে। কচ্ছপ পৃথিবীতে এখনও বর্তমান এমন প্রাচীন প্রাণীদের মধ্যে অন্যতম।

ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলায় পুকুরে পাড়ে পাওয়া গেলো ৪০ কেজির কচ্ছপ। গত বৃহস্পতিবার (১৪ মে) বিকালে উপজেলার তামলাই এলাকায় একটি পুকুরের পাড় থেকে কচ্ছপটি উদ্ধার করে স্থানীয়রা। পরে ওইদিন রাতেই উপজেলা প্রশাসন কচ্ছপটি দিনাজপুর বনবিভাগ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে। খবর:নিউজজি।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার বিকেলে এলাকার আবু রায়হানের পুকুরের কিনারে কচ্ছপটিকে দেখতে পায় স্থানীয়রা। এসময় স্থানীয়রা পুকুর কর্তৃপক্ষকে খবর দেয়। পরে কচ্ছপটি সেখান থেকে উদ্ধার করে উপজেলা প্রশাসনকে জানায়। উপজেলা প্রশাসন তাৎক্ষণিকভাবে সেখান থেকে কচ্ছপটি নিয়ে যায় এবং দিনাজপুর বনবিভাগকে খবর দিলে রাতেই তারা কচ্ছপটিকে নিয়ে যায়।

এ বিষয়ে পীরগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম জানান, আমরা কচ্ছপটি ঘটনাস্থল থেকে নিয়ে আসি। পরে দিনাজপুর বনবিভাগকে খবর দেই। রাতেই তাদের কাছে কচ্ছপটি হস্তান্তর করি।