ডেস্ক প্রতিবেদন,এগ্রিকেয়ার২৪.কম: চট্টগ্রামের পাইকারি বাজার খাতুনগঞ্জে পেঁয়াজের দাম বৃদ্ধি ঠেকাতে ও স্থিতিশীল রাখতে চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়েছে। মূল্যবৃদ্ধি বিভিন্ন অনিয়মের অভিযোগে এ অভিযানে ১০ আড়তদারকে জরিমানা করা হয়।

রোববার দুপুর ১২টা থেকে বিকাল ৩টা পর্যন্ত চলা অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন আক্তার ও উমর ফারুক। এক সংবাদ বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম জেলা প্রশাসন এসব তথ্য জানায়।

ক্রয় ইনভয়েস না রেখে নিজেদের মতো মূল্য বৃদ্ধি করায় মেসার্স বরকত ভান্ডারকে ১০ হাজার টাকা, মেসার্স গোপাল বাণিজ্য ভান্ডারকে ১০ হাজার টাকা, মেসার্স হাজী মহিউদ্দিন সওদাগরকে ১০ হাজার টাকা, মেসার্স সেকান্দার অ্যান্ড সন্সকে ১০ হাজার টাকা, মোহাম্মাদীয়া বাণিজ্যালয়কে ১০ হাজার টাকা, মোহাম্মদ জালাল উদ্দীনকে ১০ হাজার টাকা, গ্রামীণ বাণিজ্যালয়কে ৫ হাজার টাকা, আরাফাত ট্রেডার্সকে ৫ হাজার টাকা, মেসার্স বাগদারিক করপোরেশনকে ৫ হাজার টাকা এবং শাহাদাত ট্রেডার্সকে ২ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন ,’গত কয়েকদিন ধরে দেখা যায় বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ২০ টাকার মতো বৃদ্ধি পেয়েছে। খাতুনগঞ্জ বাজারে পেঁয়াজের আড়তে সরেজমিনে দেখা যায় আড়তদাররা ব্যাবসায়িক কাগজপত্র নিজেদের কাছে না রেখে আমদানিকারকের ফোনকলে দাম নির্ধারণ করে পেঁয়াজ বিক্রি করার ফলে অতিরিক্ত মুনাফা করতে কেজি প্রতি প্রায় ২০ টাকা লাভ করছেন।’

নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন আক্তার বলেন, ‘হঠাৎ করে পাইকারি বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধির ফলে খুচরা বাজারে এর প্রভাব পড়ছে। যার ফলে দুইদিক থেকে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হচ্ছে। দামের লাগাম টানতে অভিযান অব্যাহত থাকবে। ভবিষ্যতে পেঁয়াজের দাম বৃদ্ধির পাঁয়তারা করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

পেঁয়াজের লাগাম টানতে খাতুনগঞ্জে প্রশাসনের অভিযান-জরিমানা শিরোনামে সংবাদের তথ্য দ্য বিজনেস স্ট্যান্ডার্ড থেকে সংগ্রহ করা হয়েছে।