পেঁয়াজের ঊর্ধমুখি দামে আন্তর্জাতিক

অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে ভারত। গত বছরের মতো চলতি বছরের একই সময়ে সব ধরণের পেঁয়াজ রপ্তানির বন্ধ করেছে ভারত।

এদিকে ভারতের কেন্দ্রীয় সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেয়ার পরপরই বেনাপোল সীমান্তে বাংলাদেশে আসার পথে পেঁয়াজের ট্রাক আটকে দিয়েছেন দেশটির ব্যবসায়ীরা।

আরও পড়ুন: দেশজুড়ে ৩০ টাকা কেজি দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু

আজ সোমবার (১৪ সেপ্টেম্বর, ২০২০) ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য অধিদপ্তর পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধের ঘোষণার তথ্য তুলে ধরে। কাঁটা টুকরা ও গুঁড়াসহ সব ধরনের পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধের সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে বলে তাদের এক নোটিফিকেশনে উল্লেখ করা হয়েছে।

এর ফলে সীমান্তে বাংলাদেশের দিকে আসা পেঁয়াজের ট্রাক আটকে দেন ভারতীয় ব্যবসায়ীরা। তারা দাবি, প্রতি মেট্রিক টন ২৫০ ডলারের এলসির এই পেঁয়াজ এখন বর্ধিত মূল্য ৭৫০ ডলারে এলসি করলেই সেগুলো ছাড়া হবে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, অভ্যন্তরীণ বাজারে মূল্য বৃদ্ধি ও মজুদে ঘাটতির কারণে গত বছর এই মাসে (সেপ্টেম্বর) পেঁয়াজ রপ্তানি বন্ধ করে ভারত। এরপরই বাংলাদেশের বাজারের চিত্র পাল্টে যায়, দ্রুত গতিতে বাড়তে থাকে পেঁয়াজের দাম। ৫০ থেকে ৬০ টাকা কেজি দামের পেঁয়াজ বিক্রি হয় ২৫০ থেকে ৩০০ টাকায়।

এর পরে বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানিতে নেমে পরে বাংলাদেশ। মিয়ানমার, পাকিস্তান, চীন, মিশর, তুরস্কসহ বিভিন্ন দেশ থেকে নানা রঙের ও স্বাদের পেঁয়াজ আমদানি করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করে সরকার। তবে নতুন পেঁয়াজ ওঠার পর গত মার্চে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেয় ভারত।

এখন আবার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেছেন ভারতের কেন্দ্রীয় সরকারের একজন কর্মকর্তা। তিনি বলেছেন, দাম বেড়ে গেছে এবং অভ্যন্তরীণ বাজারেও ঘাটতি রয়েছে। মওসুমের কারণে এই ঘাটতি দেখা দিলেও কোভিড-১৯ মহামারীর মধ্যেই গত কয়েক মাসে একটি বিরাট পরিমাণ রপ্তানি হয়েছে।

আরও পড়ুন: বাজার স্থিতিশীল রাখতে সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করা হবে

প্রসঙ্গত, ভারত ২০২১ অর্থবছরের এপ্রিল-জুনে ২৯ কোটি ৮০ লাখ ডলারের পেঁয়াজ রপ্তানি করেছে, যেখানে গেল অর্থবছরের পুরো সময়ে রপ্তানি করেছে ৪৪ কোটি ডলার। বাংলাদেশ ছাড়াও ভারত থেকে মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত ও শ্রীলঙ্কাসহ বেশ কয়েকটি পেঁয়াজ আমদানি করে। পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা ভারতের শিরোনামের সংবাদটি তৈরিতে বিডিনিউজ২৪.কম থেকে নেয়া হয়েছে।