ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: দেশে পেঁয়াজ সংকট নিরসনে নাটোরসহ শীর্ষ পেঁয়াজ উৎপাদনকারী ১৪ জেলার চারটি অঞ্চলে ক্রপিং জোন স্থাপনের পরামর্শ দিয়েছেন কৃষক ও কৃষিবিদরা ।

পেঁয়াজ উৎপাদনের পরিধি ও পরিমাণ বৃদ্ধিতে প্রণোদনা এবং সংরক্ষণের ঘাটতি পূরণে হিমাগার স্থাপনের মাধ্যমে পেঁয়াজ সংকটের সমাধান সম্ভব বলে জনিয়েছেন সংশ্লিষ্টরা।

আরও পড়ুন: এবার বাজারে আসছে কাঁচা পেঁয়াজ রসুনের গুড়া

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, চলতি ২০১৯-২০২০ অর্থ বছরে দেশের ১৯টি কৃষি অঞ্চলের ৬৪ জেলায় দুই লক্ষ ৩৭ হাজার ৯২৮ হেক্টর জমি থেকে মোট ২৫ লক্ষ ৬৭ হাজার ৪৭০ টন পেঁয়াজ উৎপাদন হয়। এরমধ্যে রাজশাহী অঞ্চলের নাটোরসহ বৃহত্তর রাজশাহীর চার জেলা এবং বগুড়া অঞ্চলের পাবনা ও বগুড়া জেলায় অর্থাৎ ছয় জেলার ৮৩ হাজার ৪৭১ হেক্টর জমিতে নয় লক্ষ ৩০ হাজার ৩০২ টন উৎপাদিত হয়।

ফরিদপুর, রাজবাড়ী, মাদারিপুর, গোপালগঞ্জ ও শরিয়তপুর জেলা নিয়ে গঠিত ফরিদপুর অঞ্চলের পাঁচ জেলার ৮৩ হাজার ৭১৬ হেক্টর জমিতে নয় লক্ষ ৪১ হাজার ৪৮৩ টন পেঁয়াজ উৎপাদন হয়।

যশোর অঞ্চলের কুষ্টিয়া, মাগুড়া ও ঝিনাইদহ জেলার ৩০ হাজার ৭০৫ হেক্টর জমিতে তিন লক্ষ ৪৪ হাজার ৬২৩ টন পেঁয়াজ উৎপাদন হয়। অর্থাৎ তিনটি অঞ্চলের ১৪টি জেলায় প্রায় দুই লাখ হেক্টর জমিতে ২২ লাখ ১৭ হাজার ৪০৮ টন পেঁয়াজ উৎপাদন হয়েছে যা দেশের মোট উৎপাদনের ৮৬.৩৬ শতাংশ।

কৃষি সম্প্রসারণ বিভাগের নির্ধারিত নীতিমালা অনুযায়ী উৎপাদিত পেঁয়াজের ২৫ শতাংশ সংগ্রহ উত্তর বা সংরক্ষণকালে বিনষ্ট হয়ে ঘাটতি হয়। সেই হিসেবে মোট দেশজ উৎপাদনের ২৫ শতাংশ ঘাটতি বাদ দিলে অবশিষ্ট থাকে ১৯ লাখ ২৫ হাজার ৬০৩ টন।

অন্যদিকে, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের প্রদত্ত তথ্যানুযায়ী বর্তমানে দেশের মোট জনসংখ্যা ১৭ কোটি সাত লাখ ৯৩ হাজার ২২১ জন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং পরিসংখ্যান ব্যুরো’র যৌথ সমীক্ষায় বলা হয়েছে, প্রতিদিন জনপ্রতি পেঁয়াজের চাহিদা ৩৬.২৮ গ্রাম। অর্থাৎ জনপ্রতি বাৎসরিক চাহিদা ১৩ কেজি ২৪২ গ্রাম।

আরও পড়ুন: এবার মিয়ানমার ও পাকিস্তান থেকে এলো পেঁয়াজের চালান

এ হিসেবে আমাদের দেশের মোট জনগোষ্ঠীর বাৎসরিক পেঁয়াজের চাহিদা ২২ লাখ ৬১ হাজার ৬৪৩ টন। বর্তমানে সংরক্ষণ ঘাটতি বাদে বাৎসরিক উৎপাদন ১৯ লাখ ২৫ হাজার ৬০৩ টন। অর্থাৎ চাহিদার বিপরীতে ঘাটতি থাকছে তিন লাখ ৩৬ হাজার ৪০ টন।

দেশে পেঁয়াজের বাৎসরিক ঘাটতি মাত্র তিন লাখ ৩৬ হাজার ৪০ টন। এর সঙ্গে সংগ্রহ বা সংরক্ষণকালের ২৫ শতাংশ অপচয় যোগ করা হলে ঘাটতির পরিমাণ হয় চার লাখ ২০ হাজার ৫০ টন।

পেঁয়াজ সংকট নিরসনে চার অঞ্চলে ক্রপিং জোন স্থাপনের পরামর্শ শিরোনামে সংবাদের তথ্য দেশ রুপান্তর থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি