জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের পোল্ট্রি ও মাছের ফসফরাস, ক্যালসিয়ামের যোগান দিতে PHOSFEED ব্র্যান্ডের Mono Calcium phosphate (mcp) পণ্যে এখন বাজারে পাওয়া যাচ্ছে। দেশের শীর্ষস্থানীয় অ্যানিমেল হেলথ ব্যবসা প্রতিষ্ঠান ইব্রাতাস (Ibratas) ট্রেডিং কোম্পানি এ পণ্যটি দেশের বাজারে নিয়ে আসছে।

মরোক্ক’র ওসিপি গ্রুপের PHOSFEED ব্র্যান্ডের Mono Calcium phosphate (mcp) পণ্যটি ইব্রাতাস বাজারজাত শুরু করেছে। পণ্যটি দেশের পোল্ট্রি ও মৎস্য উল্লেখযোগ্য অবদান রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সোমবার রাতে রাজধানীর একটি হোটেলে PHOSFEED ব্র্যান্ডের Mono Calcium phosphate (mcp) পণ্যের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। জমকালো এ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ।

স্বাগত বক্তব্য দেন ইব্রাতাস (Ibratas) ট্রেডিং কোম্পানি এর ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেন চৌধুরী।

অনুষ্ঠানে জানানো হয়, পোল্ট্রি ও ফিস ফিডে ফসফরাস ও ক্যাসিয়ামের যোগান দেয়ার জন্য PHOSFEED কার্যাকারিতা বিতর্কের ঊর্ধে। প্রাণি খাদ্যে বিশেষত পোল্ট্রিখাদ্যে ফসফরাস ও ক্যালসিয়ামের অনুপাত সঠিক মাত্রায় থাকতে হয়। নতুবা পোল্ট্রি দেহে পরিপাক প্রক্রিয়া বিঘ্নিত হয়।

PHOSFEED ব্র্যান্ডের Mono Calcium phosphate (mcp) পণ্যে এই অনুপাত প্রায় কাংখিত মাত্রায় থাকে বলে পোল্ট্রি খাদ্যে এর ব্যবহার দিনদিন বৃদ্ধি পাচ্ছে। PHOSFEED ব্র্যান্ডের Mono Calcium phosphate (mcp) পণ্যটি গুণগত মানের দিক দিয়ে খুবই ভালো। উন্নত ও আধুনিক প্রযুক্তিতে পণ্যটি উৎপাদন করছে ওসিপি গ্রুপ।

বর্তমানে ফিডমিলগুলো এমসিপি ব্যবহারের দিকেও ঝুঁকছে। ফলে দেশের কথা ভেবেই পণ্যটি বাজারজাত করার সিদ্ধান্ত নেয় ইব্রাতাস ট্রেডিং কোম্পানি। ভালো মানের এ পণ্যটি ব্যবহারে খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান যেমন সুনাম অর্জন করবে ঠিক তেমনি খামারি ও মাছ চাষিরাও উপকৃত ও লাভবান হবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন Deputy head of mission for kingdom of Morocco in Bangladesh, ব্রাজিলের অ্যাম্বাসেডর de olivera junior, পল্লী কর্ম সহায়ক সংস্থা ব্যবস্থাপনা পরিচালকন মো. আবদুল করিম, প্রিমিয়ার ব্যাংকের উপদেষ্টা মো. মুহাম্মাদ আলী, বিআইএফআইটিটিএ সভাপতি সুধীর চৌধুরী, আহকাব জেনারেল সেক্রেটারি ডা. কামরুজ্জামান এবং Mr. Saad Sales Manager OCP Morrocco.

সমাপনী বক্তব্য দেন ইব্রাতাস ট্রেডিং কোম্পানির পরিচালক মো. গিয়াস উদ্দিন খান। এসময় তিনি আগত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ইব্রাতাস ট্রেডিং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেন চৗধুরী বলেন, গত চার দশক ধরে আমরা বাংলাদেশের মৎস্য ও পশু খাদ্যের কাঁচামাল খাতগুলির ক্রমবর্ধমান চাহিদা মিটানোর জণ্য এর প্রতিযোগিতা মূলক বাজারে বিভিন্ন মহাদেশ থেকে কঠোর তত্ত্বধানে গুধগত মান নিশ্চিত করে আন্তর্জাতিক মানের উপকরণ আমদানি ও দেশের বাজারে সরবরাহ করে দেশের এই শিল্পে নিরাপদ প্রোটিন ও পুষ্টি নিশ্চিতকরনে কাজ করে চলেছি।

তিনি বলেন, আমাদের এই প্রতিষ্ঠান ওয়ার্ল্ড গ্রেড এ্যান্ড ফিড ট্রেড অ্যাসোসিয়েশন, ইউকে, এর ইক্রডডিটেড প্রাপ্ত এবং ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন (আহকাব) ও বিএএফআইটিএ এর গর্বিত সদস্যস্য।

অনুষ্ঠানে দেশের প্রাণিসম্পদ, মৎস্য সম্পদের ঊর্ধতন কর্মকর্তা, বিশেষজ্ঞ, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধতন কর্মকর্তা, ইব্রাতাস ট্রেডিং কোম্পানির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।