প্রথম এইচএসবিসি বিজনেস এক্সিলেন্স্

অর্থ বাণিজ্য ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: প্রথম এইচএসবিসি বিজনেস এক্সিলেন্স্ এ্যাওয়ার্ডস্ পেলো দেশের ৮ প্রতিষ্ঠান। বিজয়ীদের ক্রেস্ট প্রদানের মাধ্যমে সম্মানিত করেছে দি হংকং এন্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন লিমিটেড (এইচএসবিসি)।

দেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ও বৈদেশিক বাণিজ্যে অনন্য অবদানের মাধ্যমে বাংলাদেশকে বিশ্বব্যাপী তুলে ধরায় বাংলাদেশে অবস্থানরত ব্যবসায়িক প্রতিষ্ঠান ও উদ্যোক্তাদের নিরলস প্রচেষ্টার স্বীকৃতি দেওয়ার উদ্দেশ্যেই এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান আয়োজকেরা।



বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয় ও যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট অফ ইন্টারন্যাশনাল ট্রেড (ডিআইটি)পৃষ্ঠপোষকতায় ‘এইচএসবিসি বিজ্নেস এক্সিলেন্স্ অ্যাওয়ার্ডস’ এর আয়োজন করা হয়।

শনিবার (১৮ জানুয়ারী ২০২০) পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার মি. রবার্ট চ্যাটার্টন ডিকসন ও বাংলাদেশ ব্যাংক গভর্ণর ফজলে কবির।

এছাড়াও সম্মানীত অতিথী, নিয়ন্ত্রক সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তা, গ্রাহক, প্রচার মাধ্যম কর্মী ও বিজয়ী প্রতিষ্ঠানের কর্মকর্তা ও উদ্যোক্তারা উপস্থি ছিলেন।

বিজয়ীদের অভিনন্দন জানিয়ে এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী, ফ্রাঁন্সওয়া দ্য ম্যারিকো, বলেন “আমাদের উদ্দেশ্য বাংলাদেশে ব্যবসায়িক প্রতিষ্ঠানসমূহকে সার্বিক সহায়তা প্রদান তথা ব্যবসা সম্প্রসারণে নানা বৈশ্বিক সম্ভাবনার সাথে সংযুক্ত করে দেয়া বিশ্বব্যাণিজ্যে, যা বিগত ১৫০ বছরের বেশী সময় ধরে আমরা করে আসছি।

তিনি বলেন, আমাদের উদ্যোক্তারা বাংলাদেশের স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য সবসময়ই অগ্রনী ভূমিকা পালন করে আসছে। এইসকল অনন্য সাধারন প্রতিষ্ঠান ও উদ্যোক্তাদের দৃঢ়তা এবং কঠোর পরিশ্রম ও নিষ্ঠার স্বিকৃতি ও উৎসাহ দিতে পেরে এইচএসবিসি গর্বিত।

এইচএসবিসি বাংলাদেশের ডেপুটি সিইও ও কান্ট্রি হেড অফ হোলসেল ব্যাংকিং মোঃ মাহবুবউর রহমান বলেন, ‘আন্তর্জাতিক পর্যায়ে যাঁদের নিরলস প্রচেষ্টায় বাংলাদেশ আজ সমাদৃত, সেই সকল প্রতিষ্ঠান ও উদ্যোক্তাদের আমরা শুভেচ্ছা জানাই।

তিনি বলেন, দেশের বাণিজ্য, অবকাঠামো ও আভ্যন্তরীন চাহিদা পূরণের মাধ্যমে দেশের ক্রমবর্ধমান অর্থনৈতেক প্রবৃদ্ধিতে তাঁদের অসামান্য অবদান বাংলাদেশের অর্থনৈতিক ভবিষ্যৎ আরো উজ্জ্বল করছে।

এইচএসবিসি গ্লোবাল রিসার্চ প্রতিবেদন ‘দ্যা ওয়ার্লড ইন ২০৩০’ অনুযায়ী, ২০৩০ নাগাদ বাংলাদেশের জিডিপি র‌্যাংকিং ৪২তম থেকে ২৬তম তে উন্নিত হবে।

প্রথম এইচএসবিসি বিজনেস এক্সিলেন্স্ এ্যাওয়ার্ডস্’ এর বিজয়ীদের মধ্যে রয়েছে রপ্তানিতে এক্সিলেন্স্ (তৈরি পোশাক শিল্প) স্কয়ার গ্রুপ (টেক্সটাইলস ডিভিশন)।

রপ্তানিতে এক্সিলেন্স্ (সাপ্লাই চেইন এবং ব্যাকওয়ার্ড লিংকেজ) ডিবিএল গ্রুপ। রপ্তানিতে এক্সিলেন্স্ (অসনাতন ও উদীয়মান ক্ষেত্র) জনতা-সাদাত গ্রুপ।

আমদানী-বিকল্প শিল্পে অসামান্য অবদান ওয়ালটন গ্রুপ। আভ্যন্তরীন বিনিয়োগে অসামান্য অবদানে অ্যামিগো বাংলাদেশ লি:।

ইন্ফ্রাস্ট্রাক্চার এক্সিলেন্স্ তে ম্যাক্স গ্রুপ। স্পেশাল এচিভমেন্ট তে মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ। স্পেশাল রিকগ্নিশন তে ব্র্যাক।

প্রথম এইচএসবিসি বিজনেস এক্সিলেন্স্ এ্যাওয়ার্ডস্ পেলো দেশের ৮ প্রতিষ্ঠান সংবাদটির তথ্য সংশ্লিষ্ট ব্যাংকটির পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে।