মো. আব্দুল বাতেন, রাজশাহী  প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: জমি থেকে আলু সংগ্রহ শুরু করেছেন রাজশাহী অঞ্চলের আলু চাষিরা। ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে হাসির আভা ফুটে ওঠার সাথে সাথে তা মলিন হয়ে যাচ্ছে কম দাম পাওয়ায়।  উৎপাদন খরচ নিয়ে অনেকেই সঙ্কা প্রকাশ করেছেন।

এ বছর প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ছয় থেকে সাত টাকা কেজি দরে। এই দামে আলু বিক্রি করে চাষীর উৎপাদন খরচ উঠছে না। ফলে মাঠ থেকে বাজারে যেতেই তাদের কষ্টের ফসলের দাম নিয়ে হতাশায় পরতে হচ্ছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, এবছর জেলায় আলুর আশানুরূপ ফলন হয়েছে। আলু চাষ হয়েছে ৪০ হাজার হেক্টর জমিতে। গত বছরের তুলনায় তিন হাজার হেক্টর কম জমিতে আলুচাষ হলেও এবার ফলন ভালো হয়েছে।

পবা উপজেলার বাগধানী এলাকায় গিয়ে দেখা যায়, চাষিরা আলু উঠাতে ব্যস্ত সময় পার করছেন। চাষি আবু বক্কর সিদ্দিক জানান, এবছর আলুর বস্তা ছোট করে ৫৫ কেজি করে আলু রাখা হচ্ছে। এই এক বস্তা আলু ৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এতে প্রতি কেজি আলুর দাম পড়ছে সোয়া সাত টাকা।

চাষীরা এগ্রিকেয়ার২৪.কম কে জানান, আলুর ফলন ভালো হলেও দাম কম। উৎপাদন খরচ উঠছে না। গত বছর ৯৫ কেজির এক বস্তা আলুর দাম ছিলো ৯০০ টাকা। প্রতি কেজি আলুর দাম ছিলো প্রায় সাড়ে ৯ টাকা।

তারা জানান, এক বিঘা জমিতে প্রায় ৯০ বস্তা আলু উঠছে। প্রতিটিতে ৫৫ কেজি ধরছে। এতে বিঘাপ্রতি ৩০ থেকে ৩৫ হাজার টাকার আলু পাওয়া যাচ্ছে।

আলুচাষি সফিকুল ইসলাম জানান, সকাল থেকে দুপুর পর্যন্ত একজন শ্রমিকের দৈনিক মজুরি সাড়ে তিনশ টাকা। এক বিঘা জমিতে আলু চাষ করতে এক বস্তা টিএসপি, দুই বস্তা ইউরিয়া, তিন বস্তা পটাস, জিংক দুই কেজি, দানাদার বিষ দুই কেজি প্রয়োজন হয়।

এছাড়া এক বিঘা জমি লিজ নিতে আরো আট হাজার থেকে ১০ হাজার টাকা গুনতে হচ্ছে। সবমিলে এক বিঘা জমিতে আলু চাষ করতে প্রায় ৩৫ হাজার টাকা খরচ হচ্ছে। এক বস্তা আলু হিমাগারে পৌঁছাতে ১৫ থেকে ২০ টাকা করে দিতে হচ্ছে। ৫০ কেজির এক বস্তা আলু এবার হিমাগারে রাখতে আরো প্রায় ২০০ টাকা দিতে হবে। এসব দিতে গিয়ে চাষীরা এবার লোকসান গুনছেন।

তেঘর এলাকার আলুচাষি সোহেল রানা জানান, তিনি সাড়ে তিন বিঘা জমিতে আলু চাষ করেছেন। হিমাগারের চাহিদা অনুযায়ী ৫০ কেজির বস্তা করতে হবে। কিন্তু ব্যবসায়ীরা এসে ৫৫ থেকে ৬০ কেজি করে বস্তায় আলু নিচ্ছেন। তারা আলুর দাম প্রতি বস্তা ৪০০ টাকার বেশি দিচ্ছেন না।

তিনি আরো বলেন, আলুর ভালো ফলন হয়েছে। তবে আলু দাম অনেক কম। গত বছর আলু উঠার সময় ১০ টাকার উপরে দাম ছিলো। এবছর আট টাকার নিচে আলুর দাম।

হিমালয় হিমাগারের ব্যবস্থাপক হারুন-অর-রশিদ এগ্রিকেয়ার২৪.কম কে জানান, হিমাগারে আলু আসতে শুরু করেছে। আগামী ১৫ দিনের মধ্যে আলু পুরোদমে হিমাগারে চলে আসবে। গতবছর প্রতিবস্তা আলু হিমাগারে রাখার জন্য ৩৬৫ টাকা করে নেয়া হয়েছে। এবছর বস্তা ছোট ও খরচের কারণে ব্যবসায়ীদের লোকসান হতে পরে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক দেব দুলাল ঢালি এগ্রিকেয়ার২৪.কম কে জানান, ‘গত বছরের চেয়ে এবার ফলন ভালো হয়েছে। প্রতি হেক্টরে প্রায় ২৫ টন আলু উৎপাদন হয়েছে। এতে প্রায় ১০ লাখ মেট্টিক টন আলুর আবাদ হবে। দাম কিছুটা কম হলেও শেষ পর্যন্ত চাষীদের লোকসান হবে না বলে মনে করেন তিনি।