নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: খুচরা পর্যায়ে কেজিপ্রতি ৩৫ টাকা, পাইকারি পর্যায়ে ৩০ টাকা এবং হিমাগারে ২৭ টাকা দরে নির্ধারণ করা হলো আলুর দাম।

আজ মঙ্গলবার (২০ অক্টোবর ২০২০) দুপুরে তৃণমূল পর্যায়ের আলু চাষি, পাইকারি ও খুচরা বিক্রেতা, হিমাগার প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ সংশ্লিষ্টদের সঙ্গে এক জরুরি বৈঠক করে এ দাম নির্ধারণ করে কৃষি সম্প্রসারণ ও কৃষি বিপণন অধিদপ্তর।

আগামীকাল বুধবার (২১ অক্টোবর ২০২০) থেকে এই মূল্য কার্যকর করা হবে বলে জানানো হয়েছে। এর আগে আলুর দাম কেজিতে খুচরা পর্যায়ে ৩০ টাকা, পাইকারি পর্যায়ে ২৫ টাকা এবং হিমাগারে ২৩ টাকা ছিল।

সভায় কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, কৃষি মন্ত্রণালয়ের উপ-সচিব আলী আকবর, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মাসুম আরেফিনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আরোও পড়ুন: এবার আলুর দাম বেঁধে দিয়ে ডিসিদের নজরদারির নির্দেশ

তিন দিনের মধ্যে আলুর দাম কমাতে মাঠে নামছে টিসিবি

বৈঠকে প্রথমে আলুর কেজিপ্রতি মূল্য খুচরা পর্যায়ে ৩৩ টাকা এবং পাইকারি পর্যায়ে ২৬ টাকা প্রস্তাব করেন কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ। তবে বাজার কমিটি এতে ভেটো দিলে প্রস্তাবটি নাকচ হয়। পরবর্তীতে খুচরা পর্যায়ে কেজিপ্রতি ৩৫ টাকা, পাইকারি পর্যায়ে ৩০ টাকা এবং হিমাগারে ২৭ টাকা দাম প্রস্তাবিত হলে সেটি গৃহীত হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে মোহাম্মদ ইউসুফ বলেন, এই দাম আগামীকাল থেকে কার্যকর হবে। তবে অনেকেই যেহেতু আগে থেকে বেশি মূল্যে আলু কিনে রেখেছেন তাই কোথাও কোথাও মূল্যে তারতম্য হতে পারে। ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসবে। বৈঠকে ধানের মতো কৃষকদের কাছ থেকে সরকারকে আলু কিনে নেওয়ার আহ্বান জানান চাষিরা।

ফের নির্ধারণ করা হলো আলুর দাম। আলুর দাম ৩৫ টাকা কেজি করা হলেও মধ্যবিত্ত এবং নিম্নমধ্যবিত্তদের ওপর প্রভাব পড়বে বলে ধারণা করা হচ্ছে।

এগ্রিকেয়ার/এমএইচ