বরিশালে আমড়া চাষিদের মাঝে

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে আমড়া চাষিদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। পেয়ারা ও আমড়া চাষে এ অঞ্চলে অনেক বেশি সুনাম রয়েছে। ফলে এসব উপকরণ বিতরণে আরও আমড়া চাষ বিস্তৃত হবে।

রোববার (৫ জুলাই, ২০২০) পিরোজপুরের নেছারাবাদ উপজেলাধীন আটঘর মাধ্যমিক বিদ্যালয়ে আমড়া চাষিদের মাঝে এসব উপকরণ বিতরণ করা হয়।

কৃষি উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলম বলেন, বরিশালে নামকরা পেয়ারা আর আমড়া। ভিটামিন-সিসমৃদ্ধ এ ফল আবাদে প্রয়োজন নিরাপদ উপায়ে চাষাবাদ। এরই অংশ হিসেবে পোকা দমনে চাই জৈব কীটনাশক ব্যবহার। এতে পোকাও মরবে, ফল থাকবে বিশুদ্ধ।

বাংলাদেশের দক্ষিণাঞ্চলে চাষ করা গুরুত্বপূর্ণ ফল, পান, সুপারি ও ডালফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূচি আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. ওয়ালিউর রহমান হিরু।

বিশেষ অতিথি ছিলেন ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, বারির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া এবং পিএসও ড. আলিমুর রহমান। গেস্ট অব অনার হিসেবে ছিলেন কর্মসূচি পরিচালক ড. মো. মাহবুবুর রহমান।

বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম অন্যদের মধ্যে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বারির ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফিকুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাজিউদ্দিন, এসও মো. মাহবুবুর রহমান, শর্মিলা দাস সেতু এবং কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: বরগুনার আমতলীতে কৃষকদের মাঝে আমন ধানের বীজ বিতরণ

অনুষ্ঠান শেষে ৭ জন আমড়া চাষির প্রত্যেককে বিনামূল্যে ২০ কেজি টিএসপি, ২০ কেজি এমওপি, ১০ কেজি জিপসাম সার এবং ৩.৫ লিটার বিভিন্ন জৈব বালাইনাশক দেওয়া হয়।

বরিশালে আমড়া চাষিদের মাঝে কৃষি উপকরণ বিতরণ শিরোনামের সংবাদটির তথ্য বরিশাল কৃষি তথ্য সার্ভিস থেকে এগ্রিকেয়ার২৪.কম কে নিশ্চিত করা হয়েছে।