বাংলাদেশে পাটের ২৮২টি বহুমুখী

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশে পাটের ২৮২টি বহুমুখী পণ্য উৎপাদন হচ্ছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী। তিনি বলেন, পাটের আবার সুদিন ফিরেছে, বেড়েছে বৈদিশিক মুদ্রা অর্জন।

আজ শুক্রবার (৬ মার্চ, ২০২০) সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর অফিসার্স ক্লাবে পাট দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বস্ত্র ও পাট মন্ত্রী এ তথ্য জানান।

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেন, সবাই ভেবেছিল পাটের সুদিন শেষ। কিন্তু পাট হারিয়ে যায় নি, আবারও পাটের সুদিন ফিরেছে। যার বড় প্রমাণ বাংলাদেশে চলতি অর্থবছরে পাটখাতে বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা অর্জন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশীয় এবং আন্তর্জাতিক বাজারে পাট পণ্যের বিস্তার ঘটেছে। অনেকে আগে বলতো পাট মরে গেছে, কিন্তু এখন থেকে মনে করতে হবে পাট জেগে উঠেছে।

তিনি জানান, চলতি অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত সময়ে পাট ও পাটজাত পণ্যে ৬শ ১৬ দশমিক ২০ মিলিয়ন মার্কিন ডলারের রপ্তানি আয় করেছি আমরা। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ২০ দশমিক ৮২ শতাংশ বেশি।

বাংলাদেশে পাটের ২৮২টি বহুমুখী পণ্য উৎপাদন হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, যা অনেকেই জানেন না। তাদের কাছে অনুরোধ আপনারা পাট মেলায় যাবেন এবং পাট সম্পর্কে জানবেন। সেখানে গেলে কোনো না কোনো পণ্য আপনাদের পছন্ত হবেই। এ বিশ্বাস আমাদের আছে। প্লাষ্টিকের অতি ব্যবহারের ফলে পরিবেশের ক্ষতি বেড়েছে। পরিবেশ রক্ষায় পাটের তৈরি বহুমুখী পাটপণ্য উৎপাদন করছে বাংলাদেশ।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিমু মন্সী বলেন, আমাদের অনেকের ধারণা ছিল পাট দিয়ে বস্তা-ছালা এসব হয়। কিন্তু এখন ধারণা পাল্টেছে। এখন পাট দিয়ে বিভিন্ন রকমের গিফট আইটেম তৈরি হয়। আমাদের দেশে যখন বিদেশী কোন কুটনীতিক আসে তখন আমরা তাদেরকে পাটের তৈরি বিভিন্ন গিফট আইটেম দিয়ে থাকি। তারা সেগুলো সে দেশে নিয়ে যায় এব বিশ্বময় এগুলো তুলে ধরেন। এটাও আমাদের একটা অর্জন।

তিনি আরও বলেন, আমরা জানি অনেক কষ্টে চাষিরা এ পাটের শিল্পকে টিকিয়ে রেখেছেন। এজন্য আমাদের প্রধানমন্ত্রী এ বিষয়ে অনেক সচেষ্ট। তাই এ পাঠের উৎপাদন যেন আরও বাড়ানো যায় সেজন্য পাট মন্ত্রণালয়কে যথেষ্ট দিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া বলেন, বিশ্বব্যাপী ৬৫টি দেশে পাটকে ব্যবহার নিশ্চিত করতে পলিথিন ব্যবহার বন্ধ করা হয়েছে। বিশ্ব ফুটবলার রোনালদোর পায়ের সু বাংলাদেশের পাট দিয়ে বাংলাদেশে তৈরি হয়। যা আর কোথাও বিক্রি হয় না। সরাসরি তাদের কাছে পাঠিয়ে দেয়া হয় উৎপাদনের পর।

তাই সবার কাছে অনুরোধ আমরা যখন প্রিয়জনকে উপহার দিই এবং বিদেশীদের কে গিফট আইটেম পাঠায় সেসময় যেন পাটের পণ্য দেয়া হয়। এতে পাটের বিস্তার ঘটবে, যোগ করেন তিনি।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম, পাট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) সওদাগর মুস্তাফিজুর রহমানসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর/সংস্থার কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে ৫ দিনব্যাপী বহুমুখী পাটপণ্যের মেলার উদ্বোধন ঘোষণা করেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। এসময় তিনি মেলা প্রাঙ্গন ঘুরে দেখেন। এর আগে বস্ত্র ও পাট খাতে বিশেষ অবদানের জন্য ১১ টি ক্যাটাগরিতে ১১ জনের হাতে পুরস্কার তুলে দেন তিনি।

এছাড়া দিবসটি উপলক্ষে সকালে ‘সোনালি আঁশের সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ’ স্লোগানে বর্ণাঢ্য শোভাতযাত্রা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন পাট অধিদফতরের মহাপরিচালক (ডিজি) সওদাগর মুস্তাফিজুর রহমান, অতিরিক্ত সচিব আবুল কালাম আজাদ, বিটিএমসির চেয়ারম্যান বিগ্রেডিয়ার জেনারেল মো. কামরুজ্জামানসহ অনেকেই।

আরও পড়ুন: মৌমাছি ২০’র অধিক ফলমূল, ফসলের উৎপাদন ৩০% পর্যন্ত বৃদ্ধি করে