বাকৃবিতে অ্যাডভান্স ইঞ্জিনিয়ারিং সপ

দীন মোহাম্মদ দীনু, বাকৃবি থেকে, এগ্রিকেয়ার২৪.কম: বাকৃবিতে অ্যাডভান্স ইঞ্জিনিয়ারিং সপ, যন্ত্র প্রস্তুত ও প্রযুক্তিতে দক্ষ হবে শিক্ষার্থীরা।

কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের ওয়ার্কশপে অ্যাডভান্স ইঞ্জিনিয়ারিং সপ উদ্বোধনের ফলে শিক্ষার্থীরা আধুনিক যন্ত্র প্রস্তুত ও প্রযুক্তি বিষয়ক জ্ঞান লাভ করবে এবং চাকুরীর বাজারে যোগ্যতার সাথে কাজ করতে পারবে।



আজ বৃহস্পতিবার (২৮ জুন, ২০১৯) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের উদ্যোগে এবং Feed the Future, USAID, ADMI এবং University of Illinois at Urbana-Champaign-এর আর্থিক সহায়তায় এ সপ উদ্বোধন  করা হয়।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ লুৎফুল হাসান সপটির উদ্বোধন করেন।

কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ড. মোঃ মঞ্জুরুল আলম এর পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান, প্রফেসর ড. এলেক্স উইন্টার-নেলসন,  ডিরেক্টর, এডিএম ইনস্টিটিউট, ইলিনয় বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র, প্রফেসর ড. প্রশান্ত কুমার কালিতা, ইলিনয় বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের মাধ্যমে “Post-harvest Loss Reduction Innovation Lab (PHLIL)-Bangladesh” ও “Appropriate Scale Mechanization Innovation Hub (ASMIH)-Bangladesh”  গবেষণা প্রকল্প দুটি পরিচালিত হচ্ছে।

কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ও প্রকল্পের প্রধান গবেষক  ড. মোঃ মঞ্জুরুল আলম বলেন, প্রকল্পের কার্যক্রমে আধুনিক কৃষি যন্ত্র যেমন, মিনি কম্বাইন হাভেস্টার, রিপার, ট্রান্সপ্লান্টার, ড্রায়ার ইত্যাদির যন্ত্রাংশ তৈরী ও মেরামতের প্রয়োজন দেখা দিয়েছে।

এ সকল যন্ত্রাংশ, প্রচলিত মেশিন দ্বারা তৈরী সম্ভব না হওয়ায় CNC (Computer Numerical Control) ভিত্তিক আধুনিক যন্ত্র ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উল্লেখিত যন্ত্রাংশ তৈরী ও মেরামতের প্রয়োজন।

এছাড়াও এ বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও কারগিরী অনুষদে অধ্যায়নরত ছাত্রছাত্রীদের জন্য কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের মাধ্যমে Manufacturing Methods & Quality Control, Engineering Workshop, Workshop Technology, Machine Design and Agricultural Machinery Design কোর্সগুলো চলমান আছে। তিনি আরও বলেন, ইতোমধ্যে উক্ত কোর্স কারিকুলামে CNC ভিত্তিক যন্ত্র ও প্রযুক্তি বিষয়টি সংযুক্ত করা হয়েছে।

আরও পড়ুন: বর্ণাঢ্য আয়োজনে বাকৃবিতে বিশ্ব পরিবেশ দিবস ২০১৯ পালন

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন  অনুষদের ডিন, কো-অর্ডিনেটর (উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটি), ডিরেক্টর (পরিকল্পনা ও উন্নয়ন শাখা), ডিরেক্টর ও এসোসিয়েট ডিরেক্টর (বাউরেস), ছাত্রবিষয়ক উপদেষ্টা, প্রক্টোর, কৃষি প্রকৌশল ও কারিগরী অনুষদের বিভাগীয় প্রধান সহ কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের  শিক্ষকসহ আমন্ত্রিত অতিথিগণ। সংশ্লিষ্টরা জানান, বাকৃবিতে অ্যাডভান্স ইঞ্জিনিয়ারিং সপ, যন্ত্র প্রস্তুত ও প্রযুক্তিতে দক্ষ হবে শিক্ষার্থীরা।