অর্থ বাণিজ্য ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বাজারে চিনি সরবরাহ ও আমদানি নিয়ে নতুন তথ্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, দেশে চিনির কোনো ঘাটতি নেই। এছাড়া খুব শিগগিরই আরও ১ লাখ টন চিনি আমদানি করা হচ্ছে।

আজ রোববার (২৩ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য উল্লেখ করা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, কেন্দ্রিয় ব্যাংক আশা করছে যে, একটু তদারকি করলে চিনির বাজার স্বাভাবিক হয়ে যাবে।

বাসস সংবাদ মাধ্যম জানায়, ২০২১ সালে দেশে মোট ১৭ লাখ মেট্রিক টন চিনি আমদানি করা হয়েছিল। চলতি ২০২২ সালের প্রথম নয় মাসে ইতোমধ্যে সাড়ে ১৬ লাখ মেট্রিক টন চিনি আমদানি সম্পূর্ণ হয়েছে। উল্লেখ্য, বর্তমানে দেশে চিনির চাহিদা ১৮ থেকে ২০ লাখ টন। যার সিংহভাগ আমদানি করতে হয়।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ বাসস কে জানিয়েছেন, সম্প্রতি দেশের বাজারে চিনির দাম বেড়েছে। সংকটের কারণে এ দাম বেড়েছে এমন কথা বলা হচ্ছে। এ তথ্য সঠিক নয়। ২০২১ সালে দেশে ১৭ লাখ মেট্রিক টন চিনি আমদানি হয়েছিল।

তিনি জানান, চলতি ২০২২ সালে নয় মাসে সাড়ে ১৬ লাখ মেট্রিক টন চিনি আমদানি হয়েছে। অচিরেই আরও এক লাখ মেট্রিক টন চিনি আমদানি হবে। তিনি বলেন, দেশে পর্যাপ্ত চিনি আমদানি হয়েছে। সংশ্লিষ্ট সংস্থাগুলো বিশেষ তদারকি করতে পারলে, চিনির দাম নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে তিনি মনে করেন।

পড়তে পারেন: কৃত্রিমভাবে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি করে সারা বছর ড্রাগন ফল চাষ পদ্ধতি

প্রসঙ্গত, বাজারে হঠাৎ করেই চিনির দাম ঊর্ধমুখি হওয়ায় বিপাকে ক্রেতারা। তাদের অভিযোগ বাজারে সঠিক মনিটরিং না থাকার কারণে এমনটি হচ্ছে। দেশে চিনির কোনো ঘাটতি না থাকলে তাহলে দাম কেন বাড়ছে এমন প্রশ্ন করেন একাধিক ক্রেতা।

খোঁজ নিয়ে দেখা গেছে, বর্তমানে বাজারে এখন প্রতি কেজি খোলা চিনি বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১১০ টাকায়। দুদিন আগে বৃহস্পতিবার ১০০ টাকার ওপরে দাম ছিলো। এ হিসাবে দুদিনের ব্যবধানে কেজিপ্রতি বেড়েছে ৫ থেকে ১০ টাকা; আর সপ্তাহ ব্যবধানে বাড়ল ১৫ থেকে ২০ টাকা।

এদিকে সরকারের ঘোষণা দেয়া প্যাকেটজাত চিনিরও সঙ্কট বাজারে দেখা গেছে বলে ক্রেতারা জানিয়েছেন। এ অবস্থায় ভোক্তাদের দাবি চিনির বাজার স্থিতিশীল করতে সঠিক পদক্ষেপ নেয়ার। এখন দেখা যাক, বাজারে চিনি সরবরাহ ও আমদানি নিয়ে বাংলাদেশ ব্যাংকের নতুন তথ্য বাজারকে স্থিতিশীল করতে সহায়তা কতটুকু করে।