ইউসুফ আলী সুমন, নওগাঁ প্রতিনিধি: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ আছে। ভোক্তারা যদি কষ্ট পায়, যদি বাজার অস্থিতিশীল বানানোর চেষ্টা করা হয়, তাহলে সকল কাগজপত্র ঠিকঠাক করা আছে সাত দিনের মধ্যে আমরা চাল আমদানী করতে পারব।

গতকাল বুধবার (১৬ সেপ্টেম্বর ২০২০) দিবাগত রাতে মন্ত্রী তাঁর নওগাঁর বাসভবনে আয়োজিত জেলা চালকল মালিক গ্রুপের সদস্যদের সাথে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।

মন্ত্রী আরোও বলেন, সারাদেশে ধানচাল মজুদদারী পরিস্থিতির উপর পর্যবেক্ষণ শুরু হয়েছে। মনিটরিং টিম তৈরি করা হয়েছে। জেলায় জেলায় যাচাই বাচাইয়ের জন্য টিম কাজ করছে।

যাচাই বাছাইয়ে মজুদ থাকলে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। ভোক্তা অধিকার ও খাদ্য মন্ত্রনালয় খুচরা বাজার মনিটরিংয়ে সব সময় কাজ করছে যোগ করেন তিনি।

আরোও পড়ুন: রাজশাহীতে বেড়েছে ডিমের দাম, স্থিতিশীল চালের বাজার

খাদ্যমন্ত্রী বলেন, এই মুহুর্তে যে পরিমাণ খাদ্য মজুদ রয়েছে, তাতে দেশে খাদ্যের কোন অভাব হবে না। খাদ্য বিভাগ বাজার থেকে ধান কিনে শুধু কৃষকদের নায্যমূল্য দেয়ার জন্য। মিরারদের সাথে চুক্তিকরা ৭৫ ভাগ চাল সংগ্রহ হয়েছে। এতে রেশনসহ যেকোন দুর্যোগ মোকাবেলায় অসুবিধা হবে না।

যেহেতু আজ থেকে খাদ্য বান্ধব কর্মসূচির আওতায় ৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজি করে চাল এবং ৩০ টাকা কেজি দরে ওএমএসের চাল দেওয়া হবে। সেখানে বাজার উর্ধমুখী হওয়ার কোন সম্ভাবনা নেই বলেও জানান প্রবীন এই নেতা।

নওগাঁর জেলা প্রশাসক হারুন অর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে জেলা খাদ্য নিয়ন্ত্রক জিএম ফারুক পাটোয়ারী, জেলা চাল কল মালিক গ্রুপের সভাপতি আলহাজ্ব রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদারসহ প্রমুখ বক্তব্য দেন।

এগ্রিকেয়ার/এমএইচ