নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীর বাজারে বেড়েছে ডিমের দাম। তবে স্থিতিশীল রয়েছে চাল ও সব ধরনের মাংসের বাজার, বিক্রি হচ্ছে এক সপ্তাহ আগের দামেই।

চলতি সেপ্টেম্বর মাসের শুরু থেকে প্রতিকেজি ব্রয়লার বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১৫ টাকায় ফলে, দাম হিসেবে রাজশাহীর বাজারে সবজির দামে ব্রয়লার মুরগি পাওয়া যাচ্ছে। বাজারে প্রতিকেজি গরুর মাংস ৫২০-৫৪০ টাকা, খাঁশি ৭২০ টাকা, হাঁস ২২০টাকা, সোনালী মুরগি ২৩০-২৪০ টাকা ও দেশি মুরগি ৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ইলিশের সরবরাহ বাড়ায় অন্যান্য মাছের দাম কমেছে। প্রায় সব ধরনের মাছেরই কেজিতে ৩০ থেকে ৫০ টাকা দাম কমেছে। রুই মাছের কেজি ২৪০ টাকা থেকে কমে ১৮০-১৯০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। ১ কেজি থেকে বেশি এ গ্রেডের ইলিশ বিক্রি হচ্ছে ৬৫০ টাকা থেকে ৭০০ টাকায়। কম ওজনের ইলিশ ৫০০ টাকা কেজি বিক্রি হচ্ছে বলে এগ্রিকেয়ার২৪.কম কে জানান মাছ ব্যবসায়ী সুমন হোসেন।

এছাড়া নগরীর সাহেব বাজারে, সিলভার কার্প ১৪০-১৫০ টাকা, পাঙ্গাশ ১৬০-১৮০ টাকা, চিংড়ি ও গলদা চিংড়ি ৬০০ টাকা, পাবদা ৩০০-৪০০ টাকা,কালবাউশ ১৮০ কেজি দরে বিক্রি হয়েছে। এছাড়াও রুই মাছ ওজনভেদে প্রতিকেজি ২৫০- ৩০০ টাকা, কাতল ২২০ টাকা, শিং ৪০০-৬০০ টাকা, তেলাপিয়া ১২০ টাকা, ট্যাংরা ৪৮০-৫০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) রাজশাহীর সাহেববাজার, নিউমার্কেট ও লক্ষিপুর কাঁচাবাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে। ।

এসব বাজারে সপ্তাহের ব্যবধানে প্রতি এক’শ সাদা ডিমে দাম বেড়েছে পাঁচ থেকে ৫০ টাকা পর্যন্ত। বাজারে প্রতি প্রতি এক’শ সাদা ডিম বিক্রি হচ্ছে ৮০০ টাকায়।যা গত সপ্তাহে ৭৫০ টাকা দরে বিক্রি হয়েছে। অপরদিকে প্রতি এক’শ লাল ডিমের দাম ৮৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।এই দাম একমাস ধরে প্রায় একই রয়েছে বলে জানান ডিম ব্যবসায়ী শামীম হোসেন।

তিনি এগ্রিকেয়ার২৪.কমকে আরোও জানান, হাঁসের সাদা ডিম প্রতি ৩০টি ডিমে দাম বেড়েছে ১৫ টাকা। বিক্রি হচ্ছে ২৩৫ থেকে ২৪০ টাকায়। হাঁসের লাল ডিম দাম অপরিবর্তিত রয়েছে বিক্রি হচ্ছে ২৫৫ টাকায়।

অন্যদিকে, রাজশাহীতে চালের বাজার স্থিতিশীল, বিক্রি হচ্ছে আগের দামেই। পুরাতন আঠাশ চাল ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া দু- এক টাকা করে বৃদ্ধি পেয়ে শরনা ৪৮, জিরাশাল ৫২ টাকা ও বাসমতি ৬৫ টাকা, পায়জাম ৫৫ টাকা, নাজিরশাইল ৬০, কাটারিভোগ সিদ্ধ ৭৫ টাকা, কাজললতা ৬৫, কালোজিরা ৯০, চিনিগুঁড়া আতপ ১০০, রাধুনি ৮০, মোটা আতপ ৫০ টাকা দরে বিক্রি হয়েছে বলে এগ্রিকেয়ার.কমকে জানিয়েছেন পাইকারি ও খুচরা চাল বিক্রেতা প্রতিষ্ঠান সুশিল স্টোর।

এগ্রিকেয়ার/এমএইচ