ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: দেশে চালের বাজার বিপণন সহজ করতে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) পদ্ধতিতে ছয়টি কম্পোজিট রাইস মিল স্থাপন করা হবে। গতকাল অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২১তম সভায় এ অনুমোদন দেওয়া হয়।

আরও পড়ুন: ৩ লাখ টন সার কিনছে সরকার

এ ছাড়া সভায় সারের চাহিদা মেটাতে সৌদি আরব থেকে ৭৫ হাজার, সিঙ্গাপুর থেকে ৫০ হাজার ইউরিয়া সার ও রাশিয়া থেকে ১ লাখ ৮০ হাজার মিউরেট অব পটাশ সার আমদানির অনুমতি দেয়া হয়েছে। এ-সংক্রান্ত ছয়টি ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ স্তফা কামাল ভার্চুয়াল ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান।

জানা গেছে, শিল্প মন্ত্রণালয়ের পাঁচটি, কৃষি মন্ত্রণালয়ের একটি, বিদ্যুৎ বিভাগের একটি এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি প্রস্তাবনা ছিল। অনুমোদিত আটটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১৬ হাজার ২৭১ কোটি ৪৮ লাখ ৮০ হাজার ২৯২ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ১৫ হাজার ৬২৮ কোটি ২১ লাখ ২৬ হাজার ৪৯৩ টাকা এবং দেশীয় ব্যাংক হতে ঋণ ৬৪৩ কোটি ২৭ লাখ ৫৩ হাজার ৭৯৯ টাকা।

আরও পড়ুন: রাজশাহীতে সার ও বীজ সহায়তা পাচ্ছেন ২৫ হাজার কৃষক

অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় একটি প্রস্তাব অনুমোদন হয়। খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক দেশের ছয়টি জেলায় (ফরিদপুর, বরিশাল, ঝালকাঠী, ভোলা, নওগাঁ, সিলেট) ছয়টি রাইস মিল স্থাপন করা হবে। কনস্ট্রাকশন অব কম্পোজিট রাইস মিলস এলং উইথ ড্রাইং অ্যান্ড স্টোরেজ ফ্যাসিলিটিজ অ্যাট ডিফারেন্ট স্ট্র্যাটেজিক লোকেশন অ্যাক্রস কান্ট্রিজ প্রকল্পটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) পদ্ধতিতে বাস্তবায়নের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

বিপণন সহজীকরণে ৬টি কম্পোজিট চালকল স্থাপন শিরোনামে সংবাদের তথ্য বণিক বার্তা থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি