অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বিশ্বজুড়ে ভ্রমণ নিষেধাজ্ঞায় বিশ্বের শীর্ষ কফি ‘অ্যারাবিকার’ রফতানি কমেছে বলে জানিয়েছে কলম্বিয়ার এফএনসি ইন্ডাস্ট্রি ফেডারেশন।

ব্রাজিল ও ভিয়েতনামের পর কলম্বিয়া বিশ্বের তৃতীয় শীর্ষ কফিরফতানিকারক দেশ। বিশ্বের শীর্ষ কফি অ্যারাবিকা, রোবাস্তা ও গ্রিন কফি সব উৎপাদন হয় কলম্বিয়ায়। করোনার কারণে মানুষের ভ্রমণ কমে যাওয়ায় কফি রফতানিও কমেছে বলে খবর প্রকাশ করেছে এএফপি ও এগ্রিমানি।

আন্তর্জাতিক বাজারে কলম্বিয়ায় উৎপাদিত অ্যারাবিকা কফির চাহিদা রয়েছে ভালো। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২০ সালে কলম্বিয়া থেকে আন্তর্জাতিক বাজারে অ্যারাবিকা কফি রফতানি ১২ লাখ ব্যাগ (প্রতি ব্যাগে ৬০ কেজি) কমেছে। এ সময় দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে অ্যারাবিকা কফি রফতানি হয়েছে ১ কোটি ২৫ লাখ ব্যাগ, যা আগের বছরের তুলনায় ৮ শতাংশ কম।

আরোও পড়ুন: কফি রফতানিতে মন্দার মুখে ভিয়েতনাম

এফএনসি ইন্ডাস্ট্রি ফেডারেশন এক বিবৃতিতে বলেছে, ২০১৯ সালে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ১ কোটি ৩৭ লাখ ব্যাগ অ্যারাবিকা কফি রফতানি হয়েছিল। তা এখন কমেছে।

উল্লেখ্য, লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ায় জ্বালানি তেল ও খনিজ দ্রব্যের পর সবচেয়ে বড় রফতানি আয়ের উৎস কফি। দেশটির প্রায় সাড়ে পাঁচ লাখ পরিবার কফি উৎপাদন ও রফতানির সঙ্গথ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত।

বিশ্বের শীর্ষ কফি ‘অ্যারাবিকার’ রফতানি কমেছে সংবাদের তথ্য বণিক বার্তা থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ