বিশ্ব ডিম দিবস শুক্রবার

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বিশ্ব ডিম দিবস শুক্রবার (১১ অক্টোবর), রয়েছে নানা আয়োজন। দিবস উপলক্ষে ইতিমধ্যে শুরু হয়েছে নানা প্রস্তুতি। দিবসটি সরকারি ও বেসরকারিভাবে দেশজুড়ে উদযাপন করা হবে।

বিশ্ব ডিম দিবস-২০১৯ উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ পোল্ট্রি শিল্প সমন্বয় কমিটি (বিপিআইসিসি)’র পক্ষ থেকে বর্ণাঢ্য আয়োজনের প্রস্তুতি চলছে। বিপিআইসিসি’র পক্ষ থেকে জানানো হয়েছে, আসছে ১১ অক্টোবর বিশ্ব ডিম দিবস। সারা বিশ্বের মত বাংলাদেশেও এ দিনটি উদযাপিত হবে ডিম নিয়ে বর্ণাঢ্য সব আয়োজনের মধ্য দিয়ে।



পোল্ট্রি শিল্প সংশ্লিষ্ট সংগঠনগুলোর সমন্বিত প্লাটফর্ম “বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) ও তার সদস্য-সংগঠনগুলো এ দিবসটিকে ঘিরে বেশকিছু কার্যক্রম হাতে নিয়েছে।

কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে আলোচনা সভা, বর্ণিল শোভাযাত্রা, ডিমের পুষ্টিগুণ বিষয়ক জনসচেতনতা কার্যক্রম, স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে বিনামূল্যে সিদ্ধ ডিম বিতরণ, বিশ্ব ডিম দিবসের পোস্টার প্রকাশনা, ইত্যাদি।

সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ প্রাণিসম্পদ অধিদপ্তর (ডিএলস) এবং বিপিআইসিসি যৌথভাবে দেশব্যাপী এসব কর্মসূচী পালন করবে।

রাজধানী ঢাকায় যে কর্মসূচীগুলো পালিত হবে তা নিচে তুলে ধরা হলো:

শোভাযাত্রা: ১১ অক্টোবর, সকাল ৯.৩০ টা, জাতীয় প্রেসক্লাব – পল্টন মোড়-সিরডাপ মিলনায়তন। আলোচনা সভা: ১১ অক্টোবর, সকাল ১০.৩০ টা, সিরডাপ মিলনায়তন।

১০ অক্টোবর ছাত্র ছাত্রীদের মাঝে সিদ্ধ ডিম বিতরণ করা হবে। উন্মুক্ত স্থানে পোস্টার লাগানো হবে ৯ ও ১০ অক্টোবর।

বিশ্ব ডিম দিবস-২০১৯ উপলক্ষ্যে আয়োজিত শোভাযাত্রা ও আলোচনা সভায় অংশগ্রহণ এবং দেশব্যাপী গৃহীত কার্যক্রম সফল করতে ও ডিম দিবসের বার্তা সকলের কাছে পৌঁছে দিতে সকলের সহযোগিতা চেয়েছেন বিপিআইসিসি সভাপতি মসিউর রহমান।

এছাড়াও অন্যান্য সংস্থা, কৃষিভিত্তিক বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে দিবসটি উদযাপন করা হবে। বিশ্ব ডিম দিবস শুক্রবার (১১ অক্টোবর), রয়েছে নানা আয়োজন। এতে অংশ নিবেন দেশের পোল্ট্রি শিল্পের সাথে যুক্তরাসহ অনেকে।

আরও পড়ুন: নানা অপপ্রচারে পোট্রি শিল্প যেভাবে লাভবান হওয়া দরকার সেভাবে হচ্ছে না; কৃষিমন্ত্রী