এগ্রিকেয়ার২৪.কম ডেস্ক: বেদ অনুযায়ী, ইন্দ্র হচ্ছেন ঈশ্বর বা পরমব্রহ্ম এর একটি গুণবাচক নাম যিনি ঈশ্বরের বর্ষণশক্তির বিকাশস্থল। বৈদিক শাস্ত্রে ইন্দ্র কোনো প্রাকৃতিক দৃশ্যমান বস্তু বা মূর্তি নন, তিনি হচ্ছেন বৃষ্টিবর্ষণের কারণ যা বজ্রপাত, বৃষ্টি ও নদী প্রবাহিত করেন। এবার বৃষ্টি না হওয়ায় ভগবানের নামে লিখিত অভিযোগ করেছেন ভারতের এক কৃষক।

বৃষ্টি না হওয়ায় ইন্দ্র দেবের উপর বেজায় ক্ষেপে ছিলেন তিনি। রাগের বশে ইন্দ্র দেবের নামে রীতিমতো লিখিত অভিযোগ ঠুকে দিলেন ওই কৃষক। ঘটনাটি বেশ আলোচনার জন্ম দিয়েছে। খবর প্রকাশ করেছে দ্যা হিন্দুস্থান টাইমস্।

আয় বৃষ্টি ঝেপে, ধান দেব মেপে। কিন্তু বৃষ্টি যদি নাই আসে, তবে চাষি ধান বুনবেন কী করে? আর সেই বৃষ্টির ব্যাপারটা তো পুরোটাই ‘ইন্দ্র দেবের মর্জি’, তাই না? ফলে বৃষ্টি না হলে দোষ তো তাঁর ঘাড়েই পড়া উচিত্।

পড়তে পারেন: আম গাছে লিচু, দেখুন ভিডিও

এই বিষয়টাই উপলব্ধি করতে পেরেছিলেন উত্তরপ্রদেশের গোন্দার সুমিত কুমার যাদব। আর সেই কারণে ইন্দ্র দেবের উপর বেজায় ক্ষেপে ছিলেন তিনি। রাগের বশে ইন্দ্র দেবের নামে রীতিমতো লিখিত অভিযোগ ঠুকে দিলেন ওই কৃষক।

গোন্দায় শনিবার ‘সমাধান দিবস’ আয়োজন করেছিল জেলা প্রশাসন। আর তাতেই ইন্দ্র দেবের নামে অভিযোগ জানান তিনি। তাঁর চিঠি দেখে চক্ষু কপালে সকলের।

চিঠিতে তিনি লেখেন, এই অনাবৃষ্টির ফলে জেলার সকল কৃষক দুশ্চিন্তায় রয়েছেন। এর সরাসরি প্রভাব পড়েছে কৃষি ও পশুপালনে। বড়সড় ক্ষতির সম্মুখীন হচ্ছেন জেলাবাসী। মাননীয় আধিকারিকদের এ বিষয়ে কোনও সাহায্য ও সুরাহার অনুরোধ জানাই।

পড়তে পারেন: এক বোঁটায় ৪০ লাউয়ের রহস্য উন্মোচন!

মূলত, জেলা আধিকারিক ও সংবাদমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করার জন্যই এমনটা করেছেন ওই কৃষক। মজার মাধ্যমেই নিজেদের দুঃখের কাহিনী তুলে ধরেছেন তিনি।

জুন থেকে সেপ্টেম্বর বর্ষা। এই সময়ে দেশের মোট কৃষিজমির প্রায় ৬০% জলের জোগান পায়। কিন্তু চলতি বছর ৮ জুলাই পর্যন্ত বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে ২% কম ছিল। জুন মাসে বৃষ্টিপাতের ঘাটতি ছিল ৮%।

এগ্রিকেয়ার/এমএইচ