নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: প্রক্রিয়াজাত কৃষি পণ্যের সর্ববৃহৎ আয়োজন নিয়ে মেলা শুরু হবে আগামী ২৫ অক্টোবর বৃহস্পতিবার।

তিনদিনব্যাপী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) তে এ মেলার আয়োজনে রয়েছে বাংলাদেশ এগ্রো প্রসেসরস এসোসিয়েশন (বাপা) এবং এক্সট্রিম এক্সিবিশন এন্ড ইভেন্ট সল্যুশন লি.।

২৫ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত মেলায় দেশি বিদেশি বিভিন্ন কোম্পানি যারা সরাসরি ফুড প্রসেসিং সেক্টরের সাথে যুক্ত তারা অংশগ্রহন করবেন। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাপা সভাপতি এএফএম ফকরুল ইসলাম মুন্সি, মেলা কমিটির সভাপতি ও প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরী, কৃষি মন্ত্রণালয়ের সাবেক  সচিব আনোয়ার ফারুক, বাপা’র সাধারণ সম্পাদক মো. ইকতাদুল হক।

আগামী ২৫ অক্টোবর সকাল ১১টায় মেলাটি উদ্বোধন করবেন  বানিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ। বিশেষ অতিথি হিসাবে থাকবেন বাংলাদেশে নিযুক্ত ভারত এবং কানাডার সম্মানিত রাষ্ট্রদূত। মেলা প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে সন্ধ্যা ৭ টা পর্যন্ত চলবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ইতিপূর্বে ৫ বার অনুষ্ঠিত এই মেলার আশাতীত সাফল্য, বিভিন্ন আন্তর্জাতিক এবং দেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণ এবং দর্শনার্থীদের অভূতপূর্ব সাড়া পাবার ফলে আমরা এবারের মেলার সাফল্য নিয়েও অত্যন্ত আশাবাদী। উল্লেখ্য, এই মেলার সাথে ৫ম রাইস এন্ড গ্রেইন টেক এক্সপো বাংলাদেশ ২০১৮ এবং ৮ম এগ্রো বাংলাদেশ এক্সপো ২০১৮ নামে আরও ২টি মেলা অনুষ্ঠিত হবে।

বক্তারা বলেন, বিশ্বায়নের এই যুগে, আগত প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা ব্যাতিত যে কোন খাতে উন্নয়নের পথ রুদ্ধ। কাজেই বাংলাদেশ যাতে কোনভাবেই এই খাতে পিছিয়ে না যায়, সে ব্যাপারে বাপা সদা সচেষ্ট। যেহেতু ফুড প্রসেসিং সেক্টর এবং এর সাথে জড়িত সকল প্রতিষ্ঠানের বিকাশ এবং সার্বিক সমন্বয় নিশ্চিত করার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন আরও বেগবান করতে বাপা সদা সচেষ্ট।

বাপা এর যাত্রা শুরু করে ১৯৯৮ সালে ১৩ জন সদস্য নিয়ে। বর্তমানে বাপার সদস্য সংখ্যা ৪৭৯ যারা প্রক্রিয়াজাত খাদ্য বিশ্বের ১৪৪টি দেশের রপ্তানি করে চলেছেন। বিগত অর্থবছরে খাদ্য রপ্তানির মাধ্যমে বাপা’র সদস্যগন ৫০০ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন।

এই রপ্তানির পরিমান ২০২১ সালের মাঝে ১ বিলিয়ন ডলারে উন্নীত করতে বাপা বদ্ধ পরিকর।  যেহেতু উক্ত সেক্টরে বাপা আয়োজিত এটি একমাত্র আন্তর্জাতিক মানের মেলা, সেহেতু উক্ত মেলার প্রচার এবং প্রসারে বাপা বদ্ধ পরিকর। যুগের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের ফুড প্রসেসিং সেক্টর কে আন্তর্জাতিক মানে নিয়ে যেতে এই ধরনের মেলা সক্রিয় ভূমিকা পালন করবে।

আমরা আশাবাদী যে সময়ের সাথে সাথে এই মেলার পরিসর ক্রমাগত বৃদ্ধি পাবে। আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সাথে দেশীয় প্রতিষ্ঠানসমূহের পারস্পরিক বানিজ্যের প্রসার এবং আধুনিক প্রযুক্তির সাথে দেশীয় প্রতিষ্ঠানসমূহের পরিচয় করানো এই মেলার অন্যতম লক্ষ্য।

তিনদিন ব্যাপী এই মেলায় প্রদর্শনী ছাড়াও কারিগরি সেশন যেখানে দেশ-বিদেশের এই খাতের সাথে যুক্ত বিশেষজ্ঞগন উপস্থিত থাকবেন। এছাড়াও অংশগ্রহনকারি প্রতিষ্ঠানের সাথে দেশীয় প্রতিষ্ঠানের বিজনেস ম্যাচিং সেশনের ব্যবস্থাও থাকবে এই মেলায়। সকল মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় অন্তত ১৫টি দেশের প্রতিষ্ঠানের অংশগ্রহন থাকবে বলে আশা করা যাচ্ছে।