অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বেশি দামে আলু বিক্রি করায় চট্টগ্রামে ১০ আড়তদারকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (২৭ অক্টোবর) নগরের রিয়াজুদ্দিন বাজারে আলুর আড়তে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত এই জরিমানা আদায় করেন।

অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক। আলু পাইকারিতে কেজি প্রতি ৩০ টাকায় বিক্রি করার সরকারি নির্দেশনা থাকলেও অভিযানে কেজি প্রতি আলু ৪০ টাকায় বিক্রির প্রমাণ পান ভ্রাম্যমাণ আদালত। এছাড়া খুচরো ব্যবসায়ীদের কাছে আলু বিক্রির রশিদ দেখাতে পারেননি কেউ কেউ।

আরও পড়ুন: আলুর লাগাম টানতে মাঠে প্রশাসন, রাজশাহীতে তিন ব্যবসায়ীকে জরিমানা

বেশি দামে আলু বিক্রি এবং আইন লঙ্ঘনের দায়ে মেসার্স কুমিল্লা ট্রেডার্সকে ২০ হাজার, রফরফ বাণিজ্যালয়কে ২০ হাজার, মেসার্স মক্কা বাণিজ্যালয়কে ২০ হাজার, মেসার্স মামুন ট্রেডার্সকে ২০ হাজার, মেসার্স মা বিতানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া মেসার্স কুসুমপুরা বানিজ্যালয়কে ১০ হাজার, মেসার্স জননী ট্রেডার্সকে ১০ হাজার, মেসার্স দাউদকান্দি বাণিজ্যালয়কে ১০ হাজার, নিউ রাজমহল বাণিজ্যালয়কে ৫ হাজার এবং মেসার্স আশীষ লালধর অ্যান্ড ব্রাদার্সকে ৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

তিনি গণমাধ্যমকে বলেন, সরকার নির্ধারিত দামে আলু বিক্রি হচ্ছে কিনা তা যাচাই করতে আজ সকালে রিয়াজউদ্দিন বাজারে অভিযান শুরু করে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে বিভিন্ন অভিযোগে ১০ প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে।

২০ অক্টোবর (মঙ্গলবার) খুচরা বাজারে প্রতি কেজি আলুর দাম ৩০ থেকে বাড়িয়ে ৩৫ টাকা পুনর্র্নিধারণ করে সরকার। এর আগে, গত ৭ অক্টোবর প্রতি কেজি আলুর দাম কোল্ডস্টোরেজ পর্যায়ে ২৩ টাকা, পাইকারি পর্যায়ে ২৫ টাকা এবং ভোক্তা পর্যায়ে ৩০ টাকা বেঁধে দেয় কৃষি বিপণন অধিদফতর। এই দাম নিশ্চিত করতে জেলা প্রশাসকদের কাছে চিঠিও পাঠানো হয়। কিন্তু এই দামের বিষয়ে আপত্তি জানান ব্যবসায়ীরা। একপর্যায়ে তারা আলু বিক্রি বন্ধ করে দেন।

আরও পড়ুন: নওগাঁয় তিন ধান মজুদদারের দেড় লাখ টাকা জরিমানা

মঙ্গলবার সভায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে আলুর দাম কোল্ডস্টোরেজ পর্যায়ে প্রতি কেজি ২৭ টাকা, পাইকারি পর্যায়ে কেজি ৩০ টাকা এবং খুচরা পর্যায়ে কেজি ৩৫ টাকা পুনর্র্নিধারণ করা হয়।

বেশি দামে আলু বিক্রি, চট্টগ্রামে ১০ আড়তদারকে জরিমানা শিরোনামে সংবাদের তথ্য বাংলা নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি