কৃষিবিদ এম এম আব্দুর রাজ্জাক, এগ্রিকেয়ার২৪.কম: আমনের পর বোরো ধান মৌসুমের জন্য বীজতলা তৈরি করতে শুরু করেছেন। ধান চাষের জন্য বোরো মৌসুমের আগেই প্রস্ততি নিতে হয়। সংগ্রহ করতে হয় সার, জানতে হয় জমি তৈরির সাথে সারের মাত্রা ও প্রয়োগ পদ্ধতি।

বোরোর জমি তৈরি, সারের মাত্রা ও প্রয়োগ পদ্ধতি

জমি তৈরি 

উর্বর জমি, পানি নিষ্কাশনব্যবস্থা ও সেচের সুবিধা রয়েছে এমন জমি নির্বাচন করতে হবে। চারা রোপণের জন্য উত্তমরূপে চাষ ও মই দিয়ে মাটি কাদাময় করে নিতে হবে। শেষ চাষ ও মই দেয়ার সময় লক্ষ রাখতে হবে যেন জমিটা যথেষ্ট সমতল হয় এবং অনুমোদিত হারে সার ও প্রয়োগ করতে হবে।

চারা রোপণ 

রোপণের সময় জমিতে ছিপছিপে পানি রাখতে হবে এবং গোছা প্রতি ১ বা ২টি করে সুস্থ ও সবল চারা রোপণ করতে হবে। ৩০-৩৫ দিনের চারা ১৫ জানুয়ারির মধ্যে রোপণ করতে হবে। সারিতে চারা রোপণ করতে হবে। সারি থেকে সারির দূরত্ব ২০ সেন্টিমিটার (৮ ইঞ্চি) এবং চারা থেকে চারার দূরত্ব হবে ১৫ সেন্টিমিটার (৬ ইঞ্চি)। রোপণের ৩ থেকে ৫ দিনের মধ্যে মরে যাওয়া চারার স্থলে পুনরায় নতুন চারা রোপণ করতে হবে।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

৭৪ জাতের ধান চাষ করে তাক লাগিয়েছেন রাজশাহীর নূর মোহাম্মদ

কোন এলাকায় কী জাতের ধান চাষ করবেন?

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে যেসব জাতের ধান চাষ করবেন

ভারতীয় জাতের পরিবর্তে ব্রি ধান-৮৭ চাষে খুশি চাষিরা

সার ব্যবস্থাপনা 

হাইব্রিড ধান থেকে প্রত্যাশিত ফলন পেতে জমিতে প্রয়োজনমতো জৈবসার, যেমন- গোবর ও পচা আবর্জনা, ধইঞ্চা বা ডাল জাতীয় ফসল ব্যবহার করা উচিত। চারা রোপণের জন্য জমি তৈরির শেষ চাষের সময় টিএসপি/ডিএপি,জিপসাম ও জিংক সালফেট এবং ২/৩ অংশ এমপি সার প্রয়োগ করতে হবে। শেষ চাষে কিছু ইউরিয়া সারও প্রয়োগ করতে হবে।

অনুমোদিত সারের মাত্রা ও প্রয়োগ পদ্ধতি

যদি কোনো কৃষক তাঁর জমিতে টিএসপি সারের পরিবর্তে ডিএপি সার ব্যবহার করেন সে ক্ষেত্রে হেক্টরপ্রতি ২৭০ কেজির স্থলে ২১০ কেজি ইউরিয়া সার ব্যবহার করবেন এবং তা তিন কিস্তিতে উপরিপ্রয়োগ করতে হবে। সার উপরিপ্রয়োগের সময় জমিতে ছিপছিপে পানি রাখতে হবে। সার সমভাবে ছিটানোর পর হাতড়িয়ে বা নিড়ানি দিয়ে মাটির সাথে মিশিয়ে দিতে হবে। সার প্রয়োগকালে জমিতে অতিরিক্ত পানি থাকলে তা বের করে দিতে হবে এবং সার প্রয়োগের ২-৩ দিন পর জমিতে পর্যাপ্ত পানি রাখতে হবে।

ধানের আগাছা দমন ও পানি ব্যবস্থাপনা 

সার উপরিপ্রয়োগের আগে অবশ্যই জমির আগাছা পরিষ্কার করে নিতে হবে এবং সার প্রয়োগের পর তা মাটির সাথে ভালোভাবে মিশিয়ে দিতে হবে। হাত দিয়ে বা উইডার দিয়ে অথবা আগাছানাশক প্রয়োগে আগাছা দমন করা যেতে পারে। চারা রোপণের পর থেকে জমিতে ৫-৭ সেন্টিমিটার (২-৩ ইঞ্চি) পানি রাখার ব্যবস্থা করতে হবে।

ধানগাছ যখন কাইচথোড় আসা শুরু করে তখন পানির পরিমাণ কিছুটা বাড়ানো উচিত। এ অবস্থায় খরায় পড়লে ধানে চিটার পরিমাণ বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। বোরোর জমি তৈরি সারের মাত্রা ও প্রয়োগ পদ্ধতি লেখাটি লিখেছেন কৃষিবিদ এম এম আব্দুর রাজ্জাক উপ-পরিচালক,কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ঝিনাইদহ আঞ্চলিক বেতার কৃষি অফিসার, কৃষি তথ্য সার্ভিস, খুলনা।

এগ্রিকেয়ার/এমএইচ