নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ব্লাড ফ্লু রোধে ভারতের মুরগি, ডিম, বাচ্চা, পাখি আমদানি বন্ধে চিঠি দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। আমদানি বন্ধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যে বাণিজ্য মন্ত্রণালয়ে এ চিঠি দেয়া হয়।

আজ বৃহস্পতিবার (১৪ জানুয়ারি, ২০২০) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবেশী দেশ ভারত থেকে মুরগির বাচ্চা, প্যারেন্টস্টক, হাঁস-মুরগি, পাখি ও ডিম আমদানি বন্ধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

দেশে বার্ড ফ্লু রোগের সংক্রমণ ও বিস্তার প্রতিরোধে আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এ অনুরোধ জানানো হয়েছে।

পাশাপাশি রোগটির সংক্রমণ ও বিস্তার রোধে সীমান্ত পথে বৈধ ও অবৈধভাবে মুরগির বাচ্চা, প্যারেন্টস্টক, হাঁস-মুরগি, পাখি ও ডিমের অনুপ্রবেশ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট মন্ত্রণলায়ে চিঠি দিয়ে অনুরোধ জানানো হয়েছে।

এক চিঠিতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং বাংলাদেশকে কোস্টগার্ড কে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে অনুরোধ জানায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

পাশাপাশি সমুদ্র, নৌ এবং স্থলবন্দর দিয়ে মুরগির বাচ্চা, প্যারেন্টস্টক, হাঁস-মুরগি, পাখি ও ডিমের অনুপ্রবেশ বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট বন্দর কর্তৃপক্ষকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য নৌপরিবহন মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য গত মঙ্গলবার (১২ জানুয়ারি) এ বিষয়ে পৃথক তিনটি চিঠি সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগে দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

উল্লেখ্য, বার্ড ফ্লু রোগে মহারাষ্ট্রে গত দুই দিনে ৮০০ মুরগীর মৃত্যু হয়েছে। মৃত এসব মুরগির শরীরের নমুনা পরীক্ষায় বার্ড ফ্লু সংক্রমণ ধরা পড়েছে। সর্বোচ্চ পর্যায়ে পাখি মৃত্যুর ঘটনা ঘটেছে হরিয়ানায়। গত কয়েক সপ্তাহে রাজ্যটিতে চার লাখেরও বেশি পাখি মারা গেছে। সতর্কে আছে জম্মু ও কাশ্মীর এবং ছত্তিশগড়।

হাঁস-মুরগি ও এ জাতীয় পাখি আমদানি নিষিদ্ধ এবং গাজীপুরে রাজ্যের সবচেয়ে বড় পাইকারি পোল্ট্রি বাজার বন্ধ করে দিয়েছে দিল্লি। সংক্রমণ ঠেকাতে প্রতিটি জেলায় বিশেষজ্ঞদের নিয়ে জরুরি টিম গঠন করা হয়েছে। এছাড়া কেরালার আলাপ্পুঝা ও কোত্তায়াম জেলায় ১২ হাজার হাঁস মারা যাওয়ার পর সেখানে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার এইচফাইভএনএইট স্ট্রেইন নিশ্চিত হয়। এর ফলে গত সপ্তাহে ১০ হাজারের মতো পাখি হত্যা করা হয়।

ব্লাড ফ্লু রোধে ভারতের মুরগি, ডিম, বাচ্চা, পাখি আমদানি বন্ধে চিঠি শিরোনামে সংবাদটির তথ্য মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় নিশ্চিত করেছে।