মধূখালীতে প্রান্তিক খামারিদের দক্ষতা

পোল্ট্রি ডেস্ক, (গোলাম রুমি), ফরিদপুর, এগ্রিকেয়ার২৪.কম: ফরিদপুরের মধুখালীতে প্রান্তিক খামারিদের দক্ষতা উন্নয়নে পিয়ারটপ’র প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

দেশের প্রাণিসম্পদ খাতের অন্যতম প্রতিষ্ঠান পিয়ারটপ লিমিটেড উদ্যোগে খামারিদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিকল্পে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। গত শনিবার (৭ মার্চ, ২০২০) ৮০ জন প্রান্তিক খামারি এতে অংশ নেন।

কর্মশালায় খামার ব্যবস্থাপনা এবং রোগ প্রতিরোধ পরিকল্পনা বিষয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেন বিশেষজ্ঞরা। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিয়ারটপ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডাঃ সৈয়দ মোস্তফা আলী।

খামারিদের উদ্দেশ্যে তিনি বলেন, সাম্প্রতিক সময়ে পোল্ট্রি শিল্পের অবস্থা খারাপ যাচ্ছে এই সংকটপন্ন সময়েও খামারিদের নিয়ে নানা প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে যাচ্ছে পিয়ারটপ লিমিটেড। যাতে তারা হতাশা কাটিয়ে উঠে লাভবান হতে পারে। দীর্ঘ ১৭ বছর যাবত পোল্ট্রি সেক্টর এবং মাঠ পর্যায়ে বাংলাদেশের বিভিন্ন জেলায় আপনাদের পাশে থাকার চেষ্টা করেছে এ কোম্পানি।

ডাঃ সৈয়দ মোস্তফা আলী বলেন, বাজার ধ্বসের এই সময়ে যাতে করে খামারিদের মনবল অটুট থাকে ও ব্যবসার ক্ষতির হাত থেকে রক্ষা পায় সেদিকে খেয়াল রাখা হচ্ছে। শুধু ব্যবসাকে প্রাধান্য না দিয়ে আপনাদের কল্যাণে কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত।

বৃহৎ কোম্পানির আগ্রাসনের কারণে ক্ষুদ্র খামারিরা ব্যবসায়িক ভাবে হেরে যাচ্ছে ফলে তাদের ব্যবস্থাপনা উন্নত করে খরচ কমিয়ে কীভাবে উৎপাদন বাড়ানো যায় সে বিষয়েও বিস্তারিত তথ্য তুলে ধরেন পিয়ারটপ ব্যবস্থাপনা পরিচালক ডা. সৈয়দ মোস্তফা আলী।

মেসার্স মোস্তফা ট্রেডার্স এবং মেসার্স মোস্তফা পোল্ট্রি ফিড এর সহযোগিতায় কর্মশালায় খামারিদের মধ্যে উপস্থিত ছিলেন মানু মিয়া, সৈয়দ আল মামুন, আব্দুল আলীম, শফিকুল ইসলাম, ফরিদ মিয়া, বাবু, ইলিয়াছ, বাচ্চু মিয়া, আ: কাদের, সুমন, ঝন্টু কুন্ডু, বিনয় সাহা, শোয়বে মিয়া, অমিত, রিয়াজুল, হাসান, মজিবর, রাসেলসহ এলাকার ব্যক্তি ও পিয়ারটপ লিমিটেড এর প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

আরও পড়ুন: শেরপুরে পিয়ারটপের উদ্যোগে প্রান্তিক খামারীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মধুখালীতে প্রান্তিক খামারিদের দক্ষতা উন্নয়নে পিয়ারটপ’র প্রশিক্ষণ শিরোনামের সংবাদটির তথ্য পিয়ারটপ প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে।