নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: মধ্যরাতে ক্ষেতে লাগানো সবজি গাছ কাটা এবং বিষ দিয়ে ঘেরের মাছ মেরে ফেলায় একটি চক্র সক্রিয় হয়ে উঠেছে। ফলে দিশাহারা হয়ে পড়েছেন চাষিরা। সাম্প্রতিক সময়ে চক্রটির দুর্বৃত্তায়নে বাগেরহাট কচুয়া উপজেলার গজালিয়া ইউনিয়নের বিষারখোলা গ্রামের অনেক চাষি নিঃস্ব হয়ে পড়ছেন।

কোনোভাবে ঠেকানো যাচ্ছে না রাতের আঁধারে ক্ষেতের সবজি কাটা। ঋণের টাকায় লাগানো ফসল এভাবে ধ্বংস হওয়ায় দিশাহারা হয়ে পড়েছেন চাষিরা। জানা যায়, গত এক সপ্তাহে তাদের গ্রামের প্রায় ২০ জন চাষির কয়েক একর জমির সবজির গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। এর মধ্যে মো. দাউদ মৃধার ৭৪ শতক জমির ১৩শ’ ও অদুদ মৃধার ১৫শ’ টমেটো গাছ এবং খোকন মৃধার শতাধিক লাউ এবং ৮০টি টমেটো গাছ, রুহুল মৃধার ২শ’ টমেটো গাছ কেটেছে গত মঙ্গল ও বুধবার (১৭, ১৮ নভেম্বর) রাতে। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাতেও একই এলাকার হিন্দুপাড়ার বেশ কয়েকজন চাষির শশা, টমেটো, লাউ, কুমড়াসহ বিভিন্ন সবজি গাছ কেটে ফেলেছে চক্রটি।

আরও পড়ুন: নওগাঁয় পুকুরে বিষ প্রয়োগে ১৫ লাখ টাকার মাছ নিধন

বছর দুই ধরে ঘেরে বিষ দেওয়া ও সবজি গাছ কেটে ফেলা এই চক্রের আক্রমণ শুরু হয় কচুয়া উপজেলায়। এ বছর গজালিয়া ইউনিয়নের অন্তত অর্ধশত মাছ চাষির ঘেরে বিষ দিয়েছে দুর্বৃত্তরা। কচুয়ার অন্যান্য এলাকায়ও সক্রিয় রয়েছে ঘেরে বিষ দিয়ে মাছ চুরি করা এই চক্র। অনেক ক্ষেত্রে চুরি না করেও শুধু ক্ষতি করার জন্য ঘেরে বিষ দেয় চক্রটি।

এদিকে, একের পর এক প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে মনুষ্য সৃষ্ট দুর্বৃত্তায়নে অতিষ্ট হয়ে উঠেছে ওই এলাকার চাষিরা। চক্রটির হাত থেকে ফসল বাঁচতে চাষিরাও নিয়েছেন নানা পদক্ষেপ। কেউ কেউ ক্ষেতের পাড়ে মাঁচা বানিয়ে ঘুমানো শুরু করেছেন। তারপরও পারছেন নিজের ফসল রক্ষা করতে।

আরও পড়ুন: রাতের আঁধারে মাছের ঘেরে বিষ প্রয়োগ, ৫ লাখ টাকার ক্ষতি

শুক্রবার (২০ নভেম্বর) বেলা ১১টার দিকে সবজি গাছ কাটার প্রতিবাদ ও চক্রটি কারা তা খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গজালিয়া ইউনিয়ন পরিষদের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন ক্ষতিগ্রস্ত কৃষক ও স্থানীয় বাসিন্দারা।ক্ষতিগ্রস্ত চাষি অদুদ মৃধা বলেন, ঋণের টাকা দিয়ে ১৫শ’ পিস টমেটো গাছ লাগিয়েছি। এতে আমার প্রায় ১ লাখ টাকা ব্যয় হয়েছে। কিন্তু দুর্বৃত্তরা আমার সব গাছ কেটে ফেলেছে। আমি এখন এই ঋণ কীভাবে শোধ করবো?। শুধু অদুদ মৃধা নয় এই এলাকার বেশিরভাগ চাষিই যে কোনো মাধ্যমে ঋণ করে টাকা নিয়ে সবজি চাষ করে থাকেন।

এ ব্যাপারে জানতে চাইলে কচুয়া উপজেলা কৃষি কর্মকর্তা লাভলি খাতুন এগ্রিকেয়ার.কমকে বলেন, বিষয়টি আমার জানা নেই।আমি এখনই বিষারখোলা গ্রামের চাষিদের খোঁজ নিচ্ছি।

এগ্রিকেয়ার / এমবি