মৎস ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: মাছের পুকুরে অনেক সময় ছত্রাকজনিত রোগের আক্রমণ দেখা যায়। রুই জাতীয় ও অন্যান্য চাষযোগ্য মাছ এ  রোগে আক্রান্ত বেশি হয়। ফলে মাছের সঠিক বৃদ্ধি ঘটে না। তবে এ রোগ  প্রতিরোধ করা সম্বব। আসুন জেনে নেয়া যাক কিভাবে এর প্রতিরোধ করা যায়।

ছত্রাকজনিত রোগের লক্ষণ: পুচ্ছ পাখনা, ময়লাবর্ণ তুলার ন্যায় ছত্রাক দেখা যায়। চামড়ায়, মাছের ডিম আক্রান্ত হয়ে সাদাটে হয়ে যায়। পানির স্রোত যখন স্থির হয় কিংবা বদ্ধ জলায় অথবা হ্যাচারি ট্যাংকে যেখানে অনিষিক্ত ডিমের ব্যাপক সমাগম ঘটে সেখানে ছত্রাক রোগ দ্রুত ছড়ায়।

এছাড়া প্রাকৃতিক জলাশয়ের প্রায় শতকরা ৯৮ ভাগ ডিম এ রোগ দ্বারা আক্রান্ত ও ক্ষতিগ্রস্ত হয়।

এ সমস্যা রোধে হ্যাচারির প্রতিটি যন্ত্রপাতি ও ট্যাংক সম্পূর্ণরূপে পরিস্কার করার পর শতকরা ১০ ভাগ ফরমালিন পানি দিয়ে ধৌত করতে হবে।

অনিষিক্ত ও মৃত ডিমগুলোকে দ্রুত হ্যাচারি থেকে সরিয়ে ফেলতে হবে। হ্যাচারিতে অধিক খাদ্য প্রয়োগ না করা। এ সবের পাশাপাশি হ্যাচারিতে পালনকৃত ডিমগুলো ২৫০ পিপিএম ফরমালিন দিয়ে ধৌত করা। খাঁচা ও পেনে চাষকৃত আক্রন্ত মাছগুলোকে শতকরা ৩-৫ ভাগ ফরমালিন দিয়ে ২-৩ মিনিটের মতো গোসল করালেও ভালো ফল মিলবে।

আর বিকল্প হিসেবে শতকরা ৫ ভাগ লবণ পানিতে আক্রান্ত মাছগুলোকে গোসল করালে সুফল মিলবে।  সম্পাদনা: লিটন সরকার, সুত্র: কৃষিকথা।