নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেযার২৪.কম: রাজশাহীর মোহনপুরে অ্যারাইজ এজেড ৭০০৬ ধানের মাঠ দিবসকে ঘিরে প্রান্তিক কৃষকদের সাথে মতবিনিময় ও ক্রপ কাটিং অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলার ঘাসিগ্রাম ইউনিয়নের মহিষকুন্ডি শ্যামপুর গ্রামের মাঠে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: রাজশাহীতে সার ও বীজ সহায়তা পাচ্ছেন ২৫ হাজার কৃষক

মতবিনিময় ও ক্রপ কাটিং অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ আমিরুল ইসলাম।বিশেষ অতিথি ছিলেন মোহনপুর উপজেলা কৃষি কর্মকর্তা রহিমা খাতুন, বায়ার ক্রপসায়েন্স লি.এর বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজা সীড কৃষিবিদ রাশেদুল ইসলাম, রিজিওনাল ম্যানেজার কৃষিবিদ সনজীত চন্দ্র সরকার, সহকারি কৃষি কর্মকর্তা তনয় কুমার প্রামানিক।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন বায়ার ক্রপসায়েন্স লি. রাজশাহীর টেরিটরি এক্সিকিউটিভ কৃষিবিদ হাফিজুর রহমান, অনুষ্ঠানে প্রায় তিন শতাধিক কৃষক উপস্থিত ছিলেন। এ অঞ্চলে প্রায় এক লাখ ক্ষুদ্র ও প্রান্তিক চাষির মাঝে তিন কেজি করে তিন লাখ কেজি অ্যারাইজ এজেড ধানের বীজ বিনামূল্যে বিতরণ করা হয়। ক্রপ কাটিং-এ দেখা যায় আমন মৌসুমে প্রতি বিঘায় ২৫ মণ অ্যারাইজ এজেড ৭০০৬ ধানের ফলন হয়েছে।

আরও পড়ুন: বাগমারায় কৃষি পুনর্বাসন সহায়তা প্রদান

সংশ্লিষ্টরা বলছেন, এ জাতের ধানের বৈশিষ্ট্য হচ্ছে, পাতা পোড়া রোগ প্রতিরোধী, ব্রিধান-২৮ এর মত মধ্যম চিকন চাল ও ধান গাছ পড়ে না ও ধান ঝরে না, আকস্মিক বন্যায় ডুবে গেলে দুই সপ্তাহ পর্যন্ত ফসলের ক্ষতি হয় না, জীবনকাল স্বল্প হওয়ায় আগাম রবি শস্য সহজেই করা যায়।

এগ্রিকেযার / এমবি