নিজস্ব প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: করোনা সংকটে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের প্রান্তিকসহ সকল খামারি, উৎপাদক, সরবরাহকারী এবং উদ্যোক্তাগণের ঋণ গ্রহণের সুবিধার্থে বাংলাদেশ ব্যাংকের ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমের ব্যাপক প্রচারের নির্দেশনা প্রদান করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার (২১ এপ্রিল) এক অফিস আদেশ জারি করে মৎস্য অধিদপ্তর ও প্রাণিসম্পদ অধিদপ্তরের জেলা ও মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সংশ্লিষ্টদের মাঝে এ সংক্রান্ত প্রচারের নির্দেশনা প্রদান করেছে মন্ত্রণালয়।

অফিস আদেশে জানানো হয়েছে, ‘দেশব্যাপী চলমান করোনা মহামারী মৎস্য ও প্রাণিসম্পদ খাতে বিরূপ প্রভাব ফেলছে। মাংস, দুধ, ডিমসহ অন্যান্য সামগ্রী উৎপাদন, সরবরাহ এবং বিপণনে সরকারের নানামূখী পদক্ষেপের পরও স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা যাচ্ছে না। ফলে খামারী ও উদ্যোক্তাগণ আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। খামারী, উৎপাদক ও উদ্যোক্তাদের আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে সরকারের পক্ষ থেকে ব্যাংকের মাধ্যমে সহজ শর্তে ঋণ সহায়তা প্যাকেজ ঘোষণা করা হয়েছে।’

আরোও পড়ুন: ধান কাটার সার্বিক পরিস্থিতি জানতে হাওরে কৃষিমন্ত্রী

কৃষিখাতে করোনার ক্ষতি কাটিয়ে ওঠার জন্য বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ গত ১৩ এপ্রিল চলতি মূলধনভিত্তিক কৃষিখাত তথা মৌসুমভিত্তিক ফুল ও ফল চাষ, মৎস্য চাষ, পোল্ট্রি, ডেইরি ও প্রাণিসম্পদখাতে পর্যাপ্ত অর্থ সরবরাহে ৫ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনামূলক পুনঃঅর্থায়ন স্কিম গঠন ও পরিচালনা নীতিমালা জারি করেছে।

সংশ্লিষ্টদের ঋণ গ্রহণের সুবিধার্থে মৎস্য অধিদপ্তর ও প্রাণিসম্পদ অধিদপ্তরের জেলা ও মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে স্কিম সংক্রান্ত প্রচারের নির্দেশনা দেয় মন্ত্রণালয়।