মৎস্য-প্রাণিসম্পদ কর্মকর্তাদের কর্মস্থলে

নিজস্ব প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: করোনাভাইরাস মহামারী জনিত পরিস্থিতিতে মৎস্য-প্রাণিসম্পদ কর্মকর্তাদের কর্মস্থলে থেকে সার্বক্ষণিক সেবার পুন:নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এছাড়া জরুরি চিকিৎসাসহ অন্যান্য সেবাও বৃদ্ধির তাগিদ দেয়া হয়েছে।

সোমবার (২০ এপ্রিল) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপসচিব ড. অমিতাভ চক্রবর্তী স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নির্দেশ দেয়া হয়।  এতে বলা হয়েছে, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন সকল প্রতিষ্ঠান প্রধান কার্যালয়, বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন, পর্যায়ের সকল কর্মকর্তা ও কর্মচারীকে কর্মস্থলে সার্বক্ষণিক দায়িত্ব পালনের নির্দেশনা প্রদান করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, মাঠ পর্যায়ের কর্মকর্তা কর্মস্থলে সার্বক্ষণিক অবস্থান করবেন। জরুরি চিকিৎসা, কৃত্রিম প্রজনন টিকা প্রদান, জনসচেতনতা বৃদ্ধিমূলক কাজ এবং বিভিন্ন বয়সী হাঁস-মুরগি, গবাদিপশু, মাছের পোনা, মাছ, মাংস, ডিম, দুধ, পশু খাদ্য, প্রাণী চিকিৎসা কাজে ব্যবহৃত ঔষধ উৎপাদন, পরিবহন প্রয়োজনীয় সহায়তা প্রদান করবেন।

এছাড়াও যে কোন পরিস্থিতির সমাধানসহ কোথাও কোন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কন্ট্রোল  রুমে যোগাযোগ করতে বলা হয়েছে। আগামী ২৫ এপ্রিল পর্যন্ত খোলা রয়েছে এ কন্ট্রোল রুম। এখানে সরাসরি ফোন করে সেবা নেয়ার ব্যবস্থাও রয়েছে।

মৎস্য-প্রাণিসম্পদ কর্মকর্তাদের কর্মস্থলে থেকে সার্বক্ষণিক সেবার পুন:নির্দেশ দেয়ায় সেবার মান আরও উন্নত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। উল্লেখ্য করোনা ঝুঁকি যাচাই করতে ৩৩৩ নাম্বারে কল অথবা *৩৩৩২# ডায়াল করতে পারেন।

আরোও পড়ুন: এক ইঞ্চি জমিও অনাবাদি না রাখার পরামর্শ প্রধানমন্ত্রীর

প্রসঙ্গত, করোনা ভাইরাসের কারণে তৃণমূলের খামারিরা বেশ বিপদের মধ্যে সময় পার করছেন। বিশেষ করে পোল্ট্রি ও দুগ্ধ জাতীয় পণ্য বিক্রি করতে না পেরে বেশ সমস্যায় পরেছেন তারা।