রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আচার দেখলেই জিভে জল এসে যায়। আমের মৌসুমে প্রায় বাড়িতে চলছে আচার তৈরির ধুম। বরই, লেবু, তেঁতুলসহ বিভিন্ন ধরনের আচারের মধ্যে আমের টক-ঝাল-মিষ্টি আচারই সবার কাছে পছন্দের। চাইলে আপনিও ঘরে বসে সহযেই তৈরি করতে পারবেন এই আচার।

উপকরণ

১. কাঁচা আম ২ কেজি
২. সরিষার তেল আধা কাপ
৩. লবন আধা চা চামচ
৪. চিনি ১ কাপ
৫. আচারের মসলা ১ টেবিল চামচ
৬. হলুদ গুঁড়া আধা চা চামচ
৭. মরিচ গুঁড়া ১ চা চামচ ও
৮. সিরকা ১ টোবল চামচ।

পড়তে পারেন: চলুন জেনে নিই মাংস বিরিয়ানি রেসিপি

মসলার জন্য

১. জিরা ১ টেবিল চামচ
২. আস্ত ধনিয়া ১ টেবিল চামচ
৩. পাঁচফোড়ন ১ টেবিল চামচ ও
৪. শুকনো লাল মরিচ ৪/৫টি।

সব উপকরণ একসঙ্গে ভেজে ঠান্ডা করে ব্লেন্ডারে ব্লেন্ড করে আধা ভাঙা করে নিলেই তৈরি হয়ে যাবে আচারের মসলা।

পদ্ধতি

প্রথমে আমের খোসা ছাড়িয়ে ছোট টুকরো করে কেটে নিন। এরপর চুলায় প্যান বসিয়ে তাতে তেল গরম করে পাঁচফোড়ন ভেজে নিন। তারপর আম মিশিয়ে লবণ, চিনি, হলুদ ও মরিচের গুঁড়া মিশিয়ে নাড়তে থাকুন। অন্যদিকে অল্প আঁচে আম জ্বাল দিতে হবে।

পড়তে পারেন: জেনে নিন ক্ষীর পটল তৈরির রেসিপি

চিনি ও লবণ দেওয়ার কারণে আম থেকে পানি বের হবে। আর ওই পানিতেই আম সেদ্ধ হয়ে যাবে। আম সেদ্ধ হয়ে পানি কিছুটা শুকিয়ে আসলে এতে মিশিয়ে দিন আচারের মসলা ও সিরকা। আবারও অনবরত নাড়তে থাকুন আমের মিশ্রণ, যাতে প্যানের তলায় আচার লেগে না যায়।

আচারের বল বানাতে চাইলে একটু সময় নিয়ে অল্প আঁচে আচার বেশ কিছুক্ষণ নেড়ে নেড়ে শুকিয়ে নিতে হবে। যখন আচার প্যানের গা ছেড়ে উঠে আসবে তখনই চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন।

এছাড়া আরেক উপায়ে তৈরি করতে পারেন:

যা যা লাগবে

কাঁচা আম ১ কেজি, সিরকা আধা কাপ, সরিষার তেল এক কাপ, রসুনবাটা দুই চা-চামচ, আদাবাটা দুই চা-চামচ, হলুদ গুড়া দুই চা-চামচ, চিনি তিন টেবিল-চামচ, মেথি গুঁড়া এক চা-চামচ, জিরা গুঁড়া দুই চা-চামচ, মৌরি গুঁড়া এক চা-চামচ, সরষেবাটা তিন টেবিল-চামচ, শুকনা মরিচ গুঁড়া দুই টেবিল-চামচ, কালো জিরা গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো।

পড়তে পারেনজেনে নিন কালো ভুনা তৈরির রেসিপি

যেভাবে তৈরি করবেন

খোসাসহ কাঁচা আম টুকরো করে লবণ দিয়ে মেখে একরাত রেখে দিতে হবে। পরের দিন ধুয়ে আদা, হলুদ, রসুন মাখিয়ে কিছুক্ষণ রোদে রাখুন।

এরপর সসপ্যানে আধা কাপ তেল দিয়ে আমগুলো নাড়া-চাড়া করতে থাকুন, গলে গেলে নামিয়ে ফেলুন। অন্য একটি সসপ্যানে বাকি তেল দিয়ে চিনিটা গলিয়ে ফেলুন। কম আঁচে চিনি গলে গেলে সব মসলা দিয়ে (মৌরি,মেথি গুঁড়া ছাড়া) আম কষিয়ে নিতে হবে। আম গলে গেলে মৌরি গুঁড়া, মেথি গুঁড়া দিয়ে নামিয়ে ফেলতে হবে।

 

এগ্রিকেয়ার/এমএইচ