ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: প্রতিদিন বৃষ্টি হলেও ভ্যাপসা গরম থেকেই যাচ্ছে। এই সময় স্বস্তি দিতে পারে ঠান্ডা আমসত্ত্বের শরবত। যেভাবে বানাবেন ঠান্ডা আমসত্ত্বের শরবত-

যা যা লাগবে: আমসত্ত্ব, চাট মাসালা, পুদিনাপাতা, কাঁচামরিচ, চিনি, লবণ ও পানি।

আরও পড়ুন: জেনে নিন তালের পাকন পিঠা তৈরির রেসিপি

পদ্ধতি: আন্দাজমতো সব উপকরণ নেবেন। এবার অল্প পানিতে আমসত্ত্ব ভিজিয়ে রাখুন কিছুটা সময়। এরপর আমসত্ত্ব কিছুটা নরম হয়ে এলে সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে চাইলে বরফ দিয়ে পরিবেশন করতে পারেন।

যেভাবে বানাবেন ঠান্ডা আমসত্ত্বের শরবত শিরোনামে লেখাটির তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

সহজেই তৈরি করুন লাউ পাতার ভেটকি:

সুস্বাদু ও ভিটামিনে ভরপুর লাউ পাতার ভেটকি।এতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্টও। লাউ পাতা দিয়েই তৈরি করুন এই মজাদার পদ।

যা যা লাগবে: ভেটকি মাছ ৭ টুকরো, লাউ পাতা ৩-৪টি, পটল ৪টি, আলু ৪টি, আদা বাটা ১ চা চামচ, ধনে-জিরে বাটা দেড় চা চামচ, হিং এক চিমটি, হলুদ গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ২ কাপ, লবণ ও চিনি পরিমাণমতো।

পদ্ধতি: লবণ-হলুদ মাখিয়ে ভেটকি মাছ অল্প ভেজে নিতে হবে। পটল লম্বালম্বি করে দু’ভাগে চিরে নিন। আলু লম্বায় চার টুকরো করে কাটুন। তারপরে কড়াইয়ে তেল দিয়ে জিরা, তেজপাতা ফোড়ন দিয়ে হিং দিতে হবে। এর মধ্যে আলু ও পটল দিয়ে ভাজা ভাজা করে নামিয়ে নিন।

আরও পড়ুন: সহজেই তৈরি করুন লেবুর আচার

লাউ ডগা দিয়ে ধনে-জিরা বাটা ও আদা বাটা দিয়ে কষতে থাকুন। লবণ, হলুদ ও পরিমাণ মতো পানি দিয়ে আলু ও পটল ছেড়ে দিন ঝোলে। ঝোল ফুটে উঠলে মাছ দিয়ে দিন। মাছ ও আনাজ সুসিদ্ধ হলে উপরে কাঁচা মরিচ ও সরিষার তেল দিয়ে নামিয়ে নিন।সাজানোর সময় চাইলে মটরশুঁটি ব্যবহার করতে পারেন।

সহজেই তৈরি করুন লাউপাতার ভেটকি শিরোনামে লেখাটি দেশ রুপান্তর থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি