ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: আমরা প্রাত্যহিক জীবনে লেবু, সকলেই কম বেশি খেয়ে থাকি। সাধারণত খাবারের স্বাদ বাড়ানোর ক্ষেত্রে এটি ব্যবহার করা হয় । ভিটামিন সি-এর চাহিদা পূরণে লেবু খ্ওায়ার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা। তবে অতিরিক্ত টকের কারণে অনেকে কাচা লেবু খুব বেশি খেতে পারেন না। আবার অনেকে এটির আচার তৈরি করেও খেয়ে থাকেন। লেবু আকারে ছোট ফল হলেও এর উপকারিতা প্রচুর আর পুষ্টিগুণেও ভরপুর।

আসুন জেনে নিই যেভাবে সহজেই তৈরি করবেন লেবুর আচার :

যা যা লাগবে:
লেবু ৬টি, কাঁচা মরিচ ৬টি, লবণ আধা কাপ, মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, ২টি লেবুর রস।ভাজা বিশেষ মসলার গুঁড়া- মেথি ১ চা-চামচ, সরিষা ১ চা-চামচ, হিং ২-৪ চা-চামচ। এই মসলাগুলো আলাদা করে ভেজে একসঙ্গে গুঁড়া করে নিতে হবে।

আরও পড়ুন:জেনে নিন তালের পাকন পিঠা তৈরির রেসিপি

পদ্ধতি:
লেবু ধুয়ে একেকটি লেবুকে ১০-১২ টুকরা করুন। কাঁচা মরিচ মাঝখান থেকে চিরে ফালি করে নিন। একটি শুকনা প্যানে লেবু ও কাঁচা মরিচ নিয়ে লবণ ও চিনি চামচ দিয়ে মিশিয়ে নিন। তারপর হলুদ ও মরিচ গুঁড়া দিয়ে একইভাবে মিশিয়ে নিন।

আরও পড়ুন:মাত্র ১০মিনিটেই তৈরি করুন ছানা ছাড়াই প্যারা সন্দেশ

সবশেষে ভাজা বিশেষ মসলার গুঁড়া ও লেবুর রস মিশিয়ে চুলায় দিয়ে আলতোভাবে মিশিয়ে নাড়ুন। একেবারে মৃদু আঁচে দুই ঘণ্টা অথবা পানি না শুকানো পর্যন্ত চুলায় রাখতে হবে। মাঝেমধ্যে নাড়তে হবে। খেয়াল রাখতে হবে যেন নিচে পোড়া না লাগে। মাখা মাখা হলে নামিয়ে কাচের বোতলে ভরে ঠান্ডা করে নিন।এবার বাতাস না ঢোকে এমনভাবে মুখ বন্ধ করে রোদে দিন। এতে অনেকদিন ভালো থাকে আচার।

সহজেই তৈরি করুন লেবুর আচার শিরোনামে সংবাদের তথ্য দেশ রুপান্তর থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি