ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: গরম প্যাটিস শব্দটি শুনলেই স্কুল জীবনের কথা মনে পড়ে যায় অনেকের।  এছাড়া বিকেলের নাস্তা হিসেবে কিংবা বাইরে গেলে ক্ষুধা মেটাতে প্যাটিস খেতে কার না ভালো লাগে।

কিন্তু বাইরে অনেক সময় পুরনো তেল দিয়ে বানানো হয় আর বাসি প্যাটিস বিক্রি করা হয়। এতে প্যাটিসের আসল স্বাদটা পাওয়া যায় না। তাই বাড়িতেই স্বাস্থ্যসম্মত উপায়ে মজাদার টেস্টি পাফি প্যাটিস তৈরি করে নিন।

চলুন সুস্বাদু প্যাটিস তৈরির রেসিপি জেনে নেয়া যাক-

যা যা লাগবে: আটা / ময়দা- ৩ কাপ, সুজি- ১/২ কাপ, লবণ- পরিমাণমতো, অরেঞ্জ বা লেমন জুস- ২-৩ টেবিল চামচ, বেকিং পাউডার- ১+ ১/২ চা চামচ, পানি- পরিমাণমতো, তেল- ১/২ কাপের অর্ধেক, ডালডা / বনস্পতি / ভেজিটেবল সর্টিং- ১/২ কাপের অর্ধেক (গলানো)।

পদ্ধতি: সব একসাথে মিক্স করে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন ৩-৪ ঘণ্টা। ডালডা ১/২ কাপ + ১ টেবিল চামচ তেল দিয়ে ভালো করে বিট করে ফোম করে নিন। বিটার না থাকলে একসাথে গলিয়ে ফ্রিজে রাখুন।

বড় ও পাতলা করে ২ টি রুটি বেলে মাঝখানের ডালডার ক্রিম দিন। এরপর পরোটার মতো ভাঁজ করুন। এবার ফ্রিজে রেখে দিন ২০-৩০ মিনিট। আবার ফ্রিজ থেকে বের করে বড় রুটি বেলে মাঝখানে ডালডা দিয়ে গোল করে ভাঁজ দিয়ে রাখুন।

আরও পড়ুন: যেভাবে বানাবেন আলুর রকমারি খাবার

২০ থেকে ৩০ মিনিট পরে গোল গোল করে কেটে বেলে চারকোনা কেটে চারকোনা করে নিন। আরেকটি পদ্ধতি হচ্ছে ছোট ছোট করে কেটে নিয়ে পাতলা রুটি বেলে আবারও তেল ব্রাশ করে সেই রুটিটা কেটে ৩-৪ টুকরা করে একটার উপরে একটা বসিয়ে হালকা রোল করে চারকোনা করে কেটে নিন।

এবার এই শিটগুলো ফ্রিজে রেখে দিন ১০-২০ মিনিট। ভেতরে ইচ্ছেমতো পুর দিয়ে উপরে ডিমের কুসুমসহ ব্রাশ করে ১৮০ ডিগ্রিতে ২০-৩০ মিনিট বেক করুন।

যেভাবে বানাবেন সুস্বাদু প্যাটিস শিরোনামে লেখাটির তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

 এই গরমে সহজেই তৈরি করুন শসার ক্ষীর:

যা যা লাগবে: শসা কুরিয়ে রাখা ৫০০ গ্রাম, দুধ ২লিটার, চিনি ৪০০ গ্রাম, ঘি ২ চামচ, কাজুবাদাম কুচি আধ কাপ, কিশমিশ আধ কাপ, ছোট এলাচ ৫টি, সাজানোর জন্য কাঠবাদাম-পেস্তা।

পদ্ধতি: শসা খুব মিহি করে কুড়িয়ে নিন। কুচানো শসাগুলোকে ভালো করে ধুয়ে নিতে হবে। নিঙড়ে নিতে হবে পানিও। দুধ ভালো করে ফুটিয়ে ঘন করে নিতে হবে। কড়াইতে ঘি গরম করে কুচানো কাজুবাদামগুলোকে হালকা ভেজে তুলে নিতে হবে এরপর।

এবার আগে থেকে ঘি দেওয়া এই কড়াইতেই শসাগুলোকে হালকা আঁচে ভালো করে ভেজে নিয়ে তাতে ফোটানো দুধ দিয়ে ভালো করে ফুটতে দিতে হবে।

আরও পড়ুন: যেভাবে বানাবেন বাদামের শরবত

এর মধ্যে চিনি, ভাজা কাজুবাদাম কুচানো এবং কিশমিশ দিয়ে ভালো করে নেড়ে গোটা এলাচ দিয়ে ইচ্ছেমতো ঘন করে নামিয়ে নিলে শসার ক্ষীর তৈরি। শসার ক্ষীর ঠান্ডা হয়ে গেলে এর উপরে একটু কাঠবাদাম ও পেস্তা দিয়ে সাজিয়ে মাটির পাত্রে পরিবেশন করুন। 

এই গরমে সহজেই তৈরি করুন শসার ক্ষীর শিরোনামে লেখাটি দেশ রুপান্তর থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি