মোফাজ্জল বিদুৎ, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: নানা ঋতুতে বিভিন্ন ফুলের দেখা মিলে। শীত ঋতুতেও তার ব্যতিক্রম ঘটে না। আর তাইতো শীতের আগামনী বার্তায় রাজশাহীতে জমে উঠেছে বাহারি ফুল, ফল, সবজি এবং ঔষধি গাছ কেনা-বেঁচা।

মঙ্গলবার (১৩ অক্টোবর) সকালে নগরের সাহেব বাজার জিরো পয়েন্টে ফুল কেনা-বেঁচার এ দৃশ্য চোখে পড়ে। বিক্রেতারা বলছেন, শীত উপলক্ষে বিভিন্ন প্রজাতির ফুল, ফল, সবজিসহ ঔষধি গাছ ক্রেতারা অনেক আগ্রহ নিয়ে কিনছেন।

রাজশাহী নগর রাজারহাতা এলাকার ফুল বিক্রেতা অজয় দাস। তিনি বলেন, টাকা ধার করে ফুলের কেনা-বেঁচার এই মৌসুমী ব্যবসা শুরু করেছি। প্রতিদিন বিভিন্ন নার্সারী থেকে ফুলের চারা কিনে বাজারে বিক্রি করছি। এতে ভালোভাবেই সংসার চলে। শীত উপলক্ষে ক্রেতারা অনেক আগ্রহ দেখাচ্ছেন। সামনের দিনে বিক্রির জন্য আরও ফুলের চারা বাজারে তুলবো বলে জানান তিনি।

ফুল বিক্রেতা অজয় দাস এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, লাল এবং সাদা গোলাপ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। ইফোর দিয়া ৮০ টাকা, রংগন ১০০ টাকা, ঘাস ফুল ২০ টাকা, মানিক চাঁদ ৫০ টাকা, জবা ১৫০ টাকা, গন্ধরাজ ৫০ টাকা, হাসনাহেনা ৬০ টাকা, বেলি ৭০ টাকা। এছাড়া জাত ভেদে বিভিন্ন দামে বিক্রি হচ্ছে ডালিয়া, চন্দ্রমল্লিকা এবং সূর্যমুখী।

পাথর কুঁচি ২৮০ টাকা, বড় বাঁশের ঝাড় ২০০ টাকা। ফল গাছের মধ্যে বিক্রি হচ্ছে থাই কাজী পেয়ারা ১০০ টাকা, কাজী লেবু ১০০ টাকা, চায়না কমলা ২৫০ টাকা। সবজি গাছের মধ্যে বেগুন এবং টমেটো ৬টি চারা ১০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া ঔষধি গাছের মধ্যে অ্যালভেরা ৫০ টাকা, তুলসি ৩০ থেকে ৪০ টাকা এবং অর্শ্বগন্ধা ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

রাজশাহী নগর শিরোইল এলাকার ফুল বিক্রেতা রকি হোসেন। তিনি এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, আমার নিজস্ব নার্সারী রয়েছে। তাতে প্রায় কয়েক হাজার বিভিন্ন প্রজাতির ফুল, ফল, সবজি এবং গাছ রোপণ করেছি। শীতকে ঘিরে বাজারে ফুল, শীতকালীন ফল এবং সবজির চারা গাছের চাহিদা বাড়ছে। লোকজন কেনার জন্য ভিড়ও করছে।

নগরের বহরমপুর এলাকা থেকে ফুল কিনতে আসা তাহসান আলী এগ্রিকেয়ার২৪.কমকে জানান, সামনে শীত। শীতের এ সময়ে প্রকৃতি থাকে নিষ্প্রাণ। তবে এই প্রাণহীন প্রকৃতিতেও জীবন ফিরিয়ে আনে এই ফুল। এছাড়া ছাদ বাগনের সৌন্দর্য বাড়ায় ফুল। সেই সৌন্দর্য বাড়াতে বাজারে ফুল কিনতে এসেছি।

 

এগ্রিকেয়ার/এমএইচ